কোটা সংস্কারের দাবিতে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৫:৪৬ | অনলাইন সংস্করণ

  পাবিপ্রবি প্রতিনিধি:

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা পুনর্বহালের রায় বাতিল এবং কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে এক বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের ব্যানার, পোস্টার প্রদর্শন এবং কোটাবিরোধী স্লোগান দিতে থাকেন। এসময় রাস্তার উভয়পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে বিক্ষোভকারীদের এম্বুলেন্সসহ জরুরি যানবাহন ছেড়ে দিতে দেখা যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। শিক্ষার্থীরা ইতোপূর্বেও সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছেন। যে বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে, সেই বৈষম্য আমরা মেনে নেব না।

তারা আরও বলেন, আমরা কোটাব্যবস্থা বাতিল চাই না, কোটার সংস্কার চাই। প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীরা কোটার ন্যয্য দাবিদার। কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করে ২০১৮ সালে জারিকৃত পরিপত্র পুনর্বহালের দাবি জানাই।

এসময় তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।


আমার বার্তা/নাজমুল ইসলাম/এমই