৪৫তম বিসিএস প্রিলিমিনারি

শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ডে সম্পৃক্ততায় ৯ জনের পরীক্ষা বাতিল

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ২০:৪৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২–এর প্রিলিমিনারি টেস্টে শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার কারণে ৯ জন প্রার্থীর প্রিলিমিনারি পরীক্ষা বাতিল করেছে ।

প্রিলিমিনারি পরীক্ষা বাতিল হওয়া প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বরগুলো হলো—১৩০০১৯৪৯, ১১০৪২৫৬৫, ১১১৩৭২৯৯, ১১১৬৭০৯১, ১১১৬৭০৪৯, ১১১৬৭১৭৪, ১৪০০৮০৮৬, ১৪০১৪৩৯৩ ও ১৩০২৭১৪৩।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা-২০১৪–এর বিধি ভঙ্গের কারণে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষায় ‘অপরাধমূলক আচরণের জন্য শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা-২০০০’ অনুযায়ী সরকারি কর্ম কমিশন ৯ জন প্রার্থীর প্রিলিমিনারি পরীক্ষা বাতিল করেছে। পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

দেশের ৮ বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে গত ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গত ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন।

সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

নন–ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে।


এবি/টিএ