ফের ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, এগিয়ে কলকাতা-লাহোর

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

বিশ্বে পাল্লা দিয়ে বাড়ছে বায়ু দূষণ। এর মধ্যে ঢাকার বাতাসের মান আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।

বায়ুদূষণে বিশ্বের ১২০টি শহরের মধ্যে সকাল সোয়া আটটার দিকে ঢাকার অবস্থান চতুর্থ। এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ১৫৮।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আজ সকাল সোয়া আটটার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল উগান্ডার কাম্পালা। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৭০। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা ও পাকিস্তানের লাহোর। দুটো শহরেরই স্কোর ১৬০।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো—বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।


আমার বার্তা/জেএইচ