হত্যা মামলার অভিযোগপত্রে নিরাপরাধ কাউকে যুক্ত করা হবে না: ডিএমপি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২০ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন:

ছাত্র-জনতার অভ্যুত্থানে হত্যাকাণ্ডসহ নানা অপরাধে যেসব মামলা হচ্ছে এর বেশিরভাগই সুনির্দিষ্ট তথ্য-প্রমাণহীন বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া হত্যা বা ফোজদারি মামলার ক্ষেত্রে নূন্যতম নিয়ম-নীতি মানা হচ্ছে না এবং অনেক সময় মামলার পর বাদীকে খুঁজে পাওয়া যায় না বলেও অভিযোগ উঠেছে। ফলে এ নিয়ে নানা মহলে বিতর্কের সৃষ্টি হয়েছে।

অনেক আইনজীবী দাবি করেছেন, বেশিরভাগ মামলার বাদী আদালতে আসামিদের নামও বলতে পারছেন না।

সম্প্রতি অন্তবর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা (অব.) লে. জেনারেল মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেছেন, এই মামলাগুলো আজ পর্যন্ত কোনো পুলিশ দেননি। এগুলো ভুক্তভোগী সাধারণ পাবলিকরা দিচ্ছেন বলে দাবি করেন তিনি।

এদিকে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, হত্যা মামলার অভিযোগপত্রে নিরাপরাধ কাউকে যুক্ত করা হবে না। যারা প্রকৃতভাবে জড়িত শুধু তাদের আইনের আওতায় আনার ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা আছে। কাউকে অযথা হয়রানি করা হবে না।

ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মিডিয়া বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য জানান।

তালেবুর রহমান বলেন, অভিযোগের ভিত্তিতে মামলা নেওয়ার পর তদন্ত করে আসামিদের আইনের আওতায় নিয়ে আসা হয়। এ ক্ষেত্রে মামলার তদন্তকারী কর্মকর্তা সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ার পরই গ্রেপ্তার করেন। মামলায় যারা প্রকৃত অর্থে জড়িত তাদের আইনের আওতায় নিয়ে আসার সুস্পষ্ট নির্দেশনা দেওয়া আছে। এখানে কাউকে অযথা হয়রানি বা ইচ্ছাকৃতভাবে গ্রেপ্তার করা হচ্ছে না বা করা হবে না বলে জানান তিনি।

যেসব মামলার বাদী খুঁজে পাওয়া যাচ্ছে না তাদের বিষয়ে ডিসি বলেন, মিথ্যা অভিযোগ করলে বাদীর বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য আইন আছে। মনগড়া অভিযোগ করলেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। বাদীদের বস্তুনিষ্ঠ অভিযোগ নিয়ে আসতে হবে।

এ ছাড়া নিরাপরাধ কারো বিরুদ্ধে মামলা দিয়ে কেউ পার পাবে না বলেও হুঁশিয়ারি দেন এই পুলিশ কর্মকর্তা।


আমার বার্তা/জেএইচ