সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাওছার আলী চূড়ান্তভাবে বরখাস্ত

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ১৬:৩৭ | অনলাইন সংস্করণ

  কমল চৌধুরী:

রাজধানীর যাত্রাবাড়ীস্থ সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাওছার আলীকে চূড়ান্ত বরখাস্ত করার অনুমোদন দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা।

জানা যায়, প্রতিষ্ঠানে অনিয়ম দুর্নীতি ও ঘুষের দায়ে গত বছর ১৩ নভেম্বর কাওছার আলীকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ২৯ নভেম্বর তাকে চূড়ান্ত বরখাস্ত করা হয়েছে। চূড়ান্ত বরখাস্ত করতে শিক্ষা বোর্ডের অনুমোদন নিতে হয়। গত ২১ এপ্রিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা থেকে সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। বোর্ডের সচিব অধ্যাপক আজাদ হোসেন চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতির কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য যে, রাজধানীর যাত্রাবাড়ীস্থ সবুজ বিদ্যাপীঠ উচ্চ  বিদ্যালয়ের বরখাস্তকৃত  প্রধান শিক্ষক মো. কাওছার আলী শেখের বিরুদ্বে প্রধান  শিক্ষক (বরখাস্তকৃত)  মো.  কাওছার আলী শেখ-এর বিরুদ্ধে ম্যানেজিং কমিটির  অভিযোগ- 'সাহিদা পারভীনকে  এমপিওভূক্ত  করার প্রলোভন  দেখিয়ে দাবীকৃত ছয় লক্ষ টাকার মধ্যে  চার  লক্ষ পঞ্চাশ হাজার  টাকা  নগদ আত্মসাৎ ,২০২০ সালে করোনা  অতিমারীর  সময়  শিক্ষকদের  প্রভিডেন্ট  ফান্ডের এক  লক্ষ আটানব্বই  হাজার  টাকা  নগদ  আত্মসাৎ;  “জি কিবরিয়া আ্যান্ড কোং' ফার্মের অডিটে ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যাবতীয় তথ্য  উপাত্ত  উপস্থাপনে  ব্যর্থ; আয়ের খাতে এক কোটি বিয়াল্ল্শি  লক্ষ সাত  হাজার চারশত উননব্বই  টাকা নগদ অসঙ্গতি;  ব্যয়ের খাতে এক  কোটি  তেতাল্লিশ  লক্ষ সাতচল্লিশ  হাজার  দুইশত পঞ্চাশ টাকা  অসঙ্গতি;  ২০১৬ সালে জাল সনদ ও খাতা  টেম্পারিং এর মাধ্যমে  নিজ আত্মীয়  হোসেন শেখকে  নিয়োগ  প্রদান;  নতুন কারিকুলামের  ব্যাপারে  অসহযোগীতা;  বিদ্যালয়ে সময় না দিয়ে ব্যবসায় ও শিক্ষক রাজনীতিতে  সরব অংশ গ্রহন; বিধি বহিভূতভাবে  অধ্যক্ষ পদবী  ব্যবহার;  রেজুলেশন বহি, বিভিন্ন গুরুতৃপূর্ণ নথি  নিজ জিম্মায়  রাখা ।"

এমতাবস্থায়  বোর্ডের আপিল এন্ড আরবিট্রেশন কমিটির গত  ২৮ মার্চের সভায় বাদী ও বিবাদী  উভয়ের  উপস্থিতিতে তদন্ত প্রতিবেদনের  সুপারিশ  এবং অভিযোগ সমূহ পুঙ্খানুপুঙ্খ   বিশ্রেষণ পূর্বক ম্যানেজিং কমিটি কর্তৃক  চূড়ান্ত  বরখাস্তের  বিষয়টি প্রমাণিত  হয় বিধায় তাঁকে  চাকুরি  হতে  অব্যাহতি  দেওয়ার  জন্য সুপারিশ  করা হয়।

গত ৪ এপ্রিলে  অনুষ্ঠিত ২৩০ তম  বোর্ড  সভায়  বিদ্যালয়ের  প্রধান  শিক্ষক (বরখাস্তকৃত)  মো. কাওছার  আলী শেখ-এর চূড়ান্ত বরখাস্ত করণের  বিষয়ে  ম্যানেজিং  কমিটির  গৃহীত  সিদ্ধান্তটি  অনুমোদন প্রদান    করা  হয়।