ঊষা উত্থুপের কপালে ‘ক’ লেখা টিপের রহস্য

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩, ১৮:১৯ | অনলাইন সংস্করণ

  বিনোদন ডিস্ক

ছবি: ফাইল ছবি

কোঁকড়া চুল, হাসিমুখের মিষ্টি এক গায়িকা ঊষা উত্থুপ। জন্মসূত্রে দক্ষিণী হলেও বাংলা ভাষার গান প্রতিবার মুগ্ধ করেছে সকলকে। কপালে বড়সড় ‘ক’ লেখা একটি টিপ পরে দাপুটে গায়কীতে যিনি গেয়ে ওঠেন, ‘কলকাতা কলকাতা ডোন্ট ওরি কলকাতা’।

ভিন্ন ধরনের গায়কীর জন্য বিখ্যাত ঊষা। এমন ভারি মহিলা কণ্ঠ সচরাচর শোনা যায় না। আর এই কণ্ঠস্বরই তাকে আর সবার থেকে আলাদা করে। বিভিন্ন ভাষায় বহু সুপারহিট গান গাইলেও বাংলা ভাষার প্রতি আলাদা টান রয়েছে তার। ‘হরি ওম হরি’ থেকে ‘ডার্লিং’ তার দাপুটে কণ্ঠে জায়গা করে নিয়েছে বহু ক্লাসিক গান। দক্ষিণ ভারতীয় হলেও বলিউডে নিজের জায়গা নিজের দমে বানিয়েছেন ঊষা।

এখন বয়স বাড়লেও ঊষা উত্থুপের কণ্ঠ কিন্তু অমলিন। এখনও তিনি সেজেগুজে মঞ্চে উঠলে শোরগোল পড়ে যায় দর্শক মহলে। বাংলায় ‘ক’ লেখা টিপ এখনও শোভা পায় তার কপালে। কিন্তু কখনও ভেবে দেখেছেন এমন ভিন্ন ধরনের স্টাইল কেন গায়িকার, বড়সড় ‘ক’ লেখা টিপটির তাৎপর্যই বা কী?

আসলে টিপের ওই ‘ক’ কলকাতার আদ্যক্ষরকে বোঝায়। ঊষা উত্থুপের কলকাতা প্রেমের কথা সকলেই প্রায় জানেন। নিজে দক্ষিণ ভারতীয় হলেও কলকাতা শহরের প্রতি আলাদাই টান রয়েছে তার। যে টানে বারবার তিনি ছুটে যান তিলোত্তমায়। যে টানেই তিনি গেয়েছেন ‘কলকাতা কলকাতা’। সেই শহরকে ভালোবেসেই নিজের স্টাইল স্টেটমেন্টে স্থান দিয়েছেন ঊষা। ‘ক’ লেখা টিপ আসলে কলকাতার জন্যই।

ঊষা উত্থুপের স্ট্রাগল জীবনের অনেকটা জুড়েই রয়েছে শহর কলকাতা। পার্কস্ট্রিটের নামী রেস্তোরাঁ ট্রিঙ্কাসে তার কেরিয়ার শুরু হয়। দিল্লির নাইটক্লাবেও গান গাইতেন তিনি, তাও আবার শাড়ি পরে। এমনি এক নাইটক্লাবে তার গান শুনতে এসেছিলেন সুপারস্টার দেব আনন্দ। তিনিই বলিউডে গান গাওয়ার প্রস্তাব দেন ঊষাকে। সংগীতের সফর শুরু হয় ঊষার। বাকিটা ইতিহাস।

এবি/আরআই