জলবায়ু পরিবর্তনে কমেছে বৈশ্বিক জিডিপি

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৭:১৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে বিপাকে বিশ্ব অর্থনীতি। হ্রাস পেয়েছে বিশ্বের জিডিপি। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উন্নয়নশীল দেশগুলো। 

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে কপ-২৮ জলবায়ু আলোচনা শুরুর আগে প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। খবর মানি কন্ট্রোল নিউজের। 

যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় প্রকাশিত প্রতিবেদনে অনুমান করা হয়েছে, মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবে গত বছরের (২০২২) বৈশ্বিক অর্থনৈতিক উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৩ শতাংশ হ্রাস পেয়েছে।

এসব পরিসংখ্যান জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ ফলাফলকে প্রতিফলিত করে যেমন- কৃষি ও উৎপাদনে ব্যাঘাত এবং উচ্চ তাপের কারণে উৎপাদনশীলতা হ্রাস, সেই সাথে বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের ওপর ছড়িয়ে পড়া প্রভাব।

ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ের গবেষক জেমস রাইজিং বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব ট্রিলিয়ন ডলারের দরিদ্রতর হয়েছে এবং চ্যালেঞ্জের মুখে পড়েছে বহু দেশ।

২০২২ সালে বিশ্বব্যাপী জিডিপির লোকসান ছিলো ১ দশমিক ৮ শতাংশ বা প্রায় ১ দশমিক ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এর ফলে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ আফ্রিকা বিশেষভাবে প্রভাবিত হয়েছে। এসব অঞ্চলের দেশগুলো তাদের জিডিপির যথাক্রমে ১৪ দশমিক ১ শতাংশ এবং ১১ দশমিক ২ শতাংশ হারিয়েছে।

অন্যদিকে কিছু উন্নত দেশ লাভবান হয়েছে। ইউরোপ গত বছর জিডিপিতে প্রায় পাঁচ শতাংশ নেট লাভ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো গত ৩০ বছরে মোট ২১ ট্রিলিয়ন ডলারের মূলধন এবং জিডিপির সম্মিলিত ক্ষতির সম্মুখীন হয়েছে, যা উন্নয়নশীল বিশ্বের মোট ২০২৩ জিডিপির প্রায় অর্ধেক। 

আমার বার্তা/এমই