কলম্বিয়া ইউনিভার্সিটিতে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা আটক

প্রকাশ : ০১ মে ২০২৪, ১৮:৫৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

কলম্বিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাসের একটি একাডেমিক ভবনে আটকে থাকা কয়েক ডজন ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক সিটি পুলিশ। এসময় ক্যাম্পাসে থাকা একটি প্রতিবাদ ক্যাম্পও অপসারণ করা হয়। খবর রয়টার্সের।

ক্যাম্পাসে পুলিশ প্রবেশের কিছুক্ষণ পরেই কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনোচে শফিক একটি চিঠি প্রকাশ করেন। চিঠিতে দেখা গেছে, ক্যাম্পাসের শৃঙ্খলা বজায় রাখতে এবং বিক্ষোভ ক্যাম্প যেন পুনঃপ্রতিষ্ঠিত না হয় তা নিশ্চিত করার জন্য পুলিশকে কমপক্ষে ১৭ মে পর্যন্ত ক্যাম্পাসে থাকার অনুরোধ করা হয়েছিল।

পুলিশের একজন মুখপাত্র বলেছেন, তিন ঘণ্টার মধ্যে ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীদের সরানো হয়েছে। ডজন ডজন গ্রেপ্তার করা হয়েছে।

রাত ৯টার দিকে পুলিশের অভিযান শুরু হয়। অসংখ্য হেলমেটধারী পুলিশদে দেখা গেছে।

পুলিশদের বড় একটি লাইন দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হলের সামনে। হলটি মঙ্গলবার ভোরবেলা দখলে নিয়েছিল বিক্ষোভকারীরা। পুলিশ মই হলটির দ্বিতীয় তলার জানালা দিয়ে ভেতরে প্রবেশ করে।

হলের বাইরে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীরা পুলিশের উদ্দেশে ‘লজ্জা, লজ্জা’ বলে চিৎকার করেছিল। পরে কয়েক ডজন বন্দীকে পুলিশ বাসে করে নিয়ে যাওয়া হয়। বন্দীদের প্রত্যেকের হাত পিঠের পিছনে জিপ-টাই দিয়ে বাঁধা ছিল।

এ সময় ভবনের বাইরে বিক্ষোভকারীরা ‘ফ্রি প্যালেস্টাইন’ ও অন্য শিক্ষার্থীদের মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকে।


আমার বার্তা/জেএইচ