আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞার ইঙ্গিত

প্রকাশ : ২২ মে ২০২৪, ১৬:২৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইসরায়েলি প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারে সম্ভাব্য পরোয়ানা ইস্যুতে এই ইঙ্গিত দেন তিনি।

এদিকে, যুদ্ধাপরাধের দায়ে আইসিসির পরোয়ানা জারি হলে ইউরোপের প্রথম দেশ হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে নরওয়ে।

গাজায় গণহত্যা ইস্যুতে গত এপ্রিলে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পরিকল্পনা জানায় আইসিসি। সেসময়ই এর বিরোধীতা করে সরব হয় ইসরায়েল এবং এর বন্ধু দেশ আমেরিকা। আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান আইনজীবী করিম খানকে হুঁশিয়ার করে চিঠিও দেন ১২ মার্কিন রিপাবলিকান সিনেটর।

তবে এসবের তোয়াক্কা না করে, সোমবার যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য আইসিসিতে আবেদন করেন প্রধান আইনজীবী করিম খান। তালিকায় আছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী এবং হামাসের তিন নেতা।

এতে বেশ ক্ষুব্ধ হন নেতানিয়াহু। আইসিসির এমন আবেদন মানতে না পেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আইসিসির সমালোচনা করে নির্দ্বিধায় বলেন, গাজায় কোন গণহত্যা হয়নি। অথচ সাত মাসে ইসরায়েলের বর্বর হামলায় গাজায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে বেশিরভাগই শিশু।

এরপর মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসি'র বিরুদ্ধে নিষেধাজ্ঞার ইঙ্গিত দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যাণ্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ‘যেকোনো ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রতিশ্রুতিবদ্ধ তিনি। আইসিসির কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য চাপ দিচ্ছে রিপাবলিকান সিনেটররা। এই সপ্তাহে মার্কিন কংগ্রেসে এ-সংক্রান্ত ভোট হতে পারে।’

যদিও ডেমোক্র্যাট নেতা বার্নি স্যান্ডার্স আইসিসির এ গ্রেপ্তারি পরোয়ানাকে সমর্থন জানিয়ে বলেছেন, গাজায় যুদ্ধাপরাধ করছে ইসরায়েল।  

যুদ্ধাপরাধের দায়ে আইসিসির পরোয়ানা জারি হলে- ইউরোপের প্রথম দেশ হিসেবে নেতানিয়াহুকে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে নরওয়ে।

এদিকে, ইসরায়েল ও হামাস নেতাদের গ্রেপ্তারে পরোয়ানা জারিতে আইসিসিতে প্রধান আইনজীবীর আবেদনকে সমর্থন জানিয়েছে ফ্রান্স, বেলজিয়াম ও স্লোভেনিয়া।


আমার বার্তা/এমই