হোয়াটসঅ্যাপে আসছে ইনস্টাগ্রামের মতো বিশেষ ফিচার

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৪, ১২:৩৬ | অনলাইন সংস্করণ

  তথ্যপ্রযুক্তি ডেস্ক:

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে আসছে নিত্যনতুন ফিচার। অনেক আগেই অ্যাপটিতে যুক্ত হয়েছে প্রযুক্তির অন্যতম সেরা আবিষ্কার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)।

এবার হোয়াটসঅ্যাপে আসছে ইনস্টাগ্রামের মতো বিশেষ ফিচার, বদলে যাবে স্ট্যাটাস আপডেট করার অভিজ্ঞতা। শুধু তাই নয়, অ্যাপটির জন্য একটি নতুন ইউজার ইন্টারফেস নিয়েও কাজ হচ্ছে।

ওয়েবিটা ইনফোর এক প্রতিবেদন জানা যায়, হোয়াটসঅ্যাপ ইউজাররা শিগগিরিই ইনস্টাগ্রামের মতো একটি বিশেষ ফিচার পেতে চলেছেন। বিটা ভার্সনে বিশেষ এই ফিচার দেখা গেছে। এই ফিচার চালু হওয়ার সাথে সাথে ব্যবহারকারীরা তাদের ‘স্ট্যাটাস আপডেট’ করার ক্ষেত্রে একটি নতুন অভিজ্ঞতা পেতে চলেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ইনস্টাগ্রাম ও ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন স্ট্যাটাস আপডেটে গান শেয়ার করতে পারবেন। হোয়াটসঅ্যাপের এই বৈশিষ্ট্যটি বর্তমানে পরীক্ষানিরীক্ষার পর্যায়ে রয়েছে।

অ্যান্ড্রয়েড ২.২৪.২২.১১ সংস্করণে এই বিশেষ ফিচার দেখো গেছে। হোয়াটসঅ্যাপ আইওএস অর্থাৎ আইফোন ব্যবহারকারীদের জন্যও এমন একটি ফিচার আসতে চলেছে।

এর আগে মেটা এআই অ্যাসিস্ট্যান্স উন্মুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। যেখানে ব্যবহারকারীদের পছন্দ-অপছন্দের উপর ভিত্তি করে পরিষেবাগুলো কাস্টমাইজ করা হয়েছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় ব্যবহারকারীদের সাথে আরও ব্যক্তিগতকৃত এবং প্রাসঙ্গিক তথ্য সরবরাহের লক্ষ্য রাখে।

যেখান চ্যাটে প্রাপ্ত তথ্য থেকে ইউজারের জন্মদিন, সে কী ধরনের খাবার খায়, তার অ্যালার্জি, পছন্দের লেখক ইত্যাদি বিষয় মনে রেখে দেবে এআই। যা থেকে ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা আরও ‘ঘনিষ্ঠ’ হতে পারবে। তবে ইউজারের হাতেই থাকবে সম্পূর্ণ নিয়ন্ত্রণ। তারা চাইলেই ইচ্ছেমতো তথ্য মুছে দিতে পারবে বা কোনও আপডেট বেছে নিতে পারবে।



আমার বার্তা/জেএইচ