‘জুলাই প্রটেস্ট’ অ্যাপে মিলবে গণঅভ্যুত্থান সম্পর্কিত সব তথ্য

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ১৩:২০ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

জুলাই ও আগস্ট মাসের ছাত্র-জনতার বিপ্লব সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আসলো ‘জুলাই প্রটেস্ট’ ওয়েব অ্যাপ্লিকেশন। মূলত ছাত্র-জনতার বিপ্লবকে ডিজিটাল প্ল্যাটফর্মে স্মরণীয় করে রাখতে ‘জুলাই প্রটেস্ট.কম’ ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই অ্যাপ আনা হয়েছে। এতে জুলাই ও আগস্টের বিপ্লসম্পর্কিত গুরুত্বপূর্ণ ভিডিও, খবর, ছবি, গ্রাফিতি ও ঘটনাবলী ক্রমানুসারে দেখা যাবে। যে কেউ সংগ্রহে থাকা ছবি, ভিডিও, গ্রাফিতি আপলোড করতে পারবেন।

বুধবার (১৬ অক্টোবর) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এ অ্যাপের উদ্বোধন করা হয়। প্রজেক্ট টুমরো সফটওয়্যার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এ অ্যাপটি নিয়ে এসেছে।

প্রজেক্ট টুমরো সফটওয়্যার লিমিটেড এমডি শরিফুল আলম তাপস বলেন, ছাত্র জনতার রক্তে ভেজা গণঅভ্যুথান জুলাই বিপ্লবকে চির অম্লান করে রাখার আঙ্গিকে প্রজেক্ট টুমরো নিজেস্ব প্রয়াসে জুলাই প্রোটেস্ট নামক ওয়েব এপ্লিকেশন এবং মোবাইল অ্যাপ সর্বসাধারনের জন্য ডেভেলপ করা হয়েছে।

এই সিঙ্গেল প্ল্যাটফর্ম আন্দোলনের তীব্রতম সময়ের খবরাখবর, শহীদের সংখ্যা, ভিডিও, বিপ্লবী ছবি, এবং বিজয় পরবর্তী নতুন দেশ গড়ার অদম্য প্রত্যয়ে সারা শহরে যুব সমাজের রাঙিয়ে দেওয়া অসংখ্য গ্রাফিতি প্রজেক্ট টুমরো সাধ্যমত সংগ্রহ ও সংযোজোন করেছে। প্রাথমিক পর্যায়ে আমরা উল্লেখযোগ্য সংবাদমাধ্যম, ইউটিউব, ও ফেইসবুককে তথ্যের উৎস হিসেবে গ্রহণ করেছি।

তিনি বলেন, গুগুল প্লেস্টোরে মোবাইল অ্যাপ এ্যাভেলএবেল আছে এবং অতিসত্তর অ্যাপ স্টোরেও এই অ্যাপ পাওয়া যাবে। আমরা সবাইকে উদত্ত আহ্ববান জানাচ্ছি আপনাদের সংগ্রহে থাকা জুলাই বিপ্লবের ছবি, গ্রাফিতি, ভিডিও এবং গুরুত্বপূর্ণ খবরের লিংক জুলাই প্রটেস্টে আপলোড করে এ প্রজন্ম এবং আগামী প্রজন্মের কাছে জুলাই বিপ্লবের চিত্র পৌঁছে দিতে সাহায্য করুন।


আমার বার্তা/জেএইচ