গণতন্ত্র ফেরাতে প্রভাব বিস্তার করবেন স্টারমার, আশা ফখরুলের

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৪:৩৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

ব্রিটেনের নির্বাচনে নিরঙ্কুশ বিজয় এবং দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় লেবার পার্টির নেতা কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছে বিএনপি।

শনিবার (৬ জুলাই) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের পক্ষ থেকে এ অভিনন্দনের কথা জানান।

এসময় বিএনপি মহাসচিব আশাবাদ ব্যক্ত করে বলেন, যুক্তরাজ্যের যে ঐতিহ্য, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার চেষ্টা করা, তাদের যে অভিজ্ঞতা, সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে যেসব দেশে গণতন্ত্রের সংকট রয়েছে, গণতন্ত্রের ডেফিসিট (ঘাটতি) রয়েছে, সেগুলোতে তাদের যে প্রভাব, সেই প্রভাব বিস্তার করার চেষ্টা করবেন।

মির্জা ফখরুল বলেন, আপনারা ভালো করেই জানেন, যুক্তরাজ্যে নির্বাচন হয়ে গেছে। সেই নির্বাচনে লেবার পার্টি একটা ল্যান্ডসাইড ভিক্টরি পেয়েছে। এরই মধ্যে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, টুইটারের মাধ্যমে তাকে কংগ্র্যাচুলেট করেছেন। আমি দলের পক্ষ থেকে আবার রিপিট করতে চাই, আমরা তাকে অভিনন্দন জানাচ্ছি।

‘একই সঙ্গে এটাও আশা করবো, তার নেতৃত্বে বৃটেনের যে অর্থনীতি-রাজনীতি, যে সমস্যাগুলো, সেগুলো তিনি সমধানে নেতৃত্ব দিতে পারবেন।’

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দীর্ঘদিন পর ক্ষমতায় ফিরেছে মধ্য-বামপন্থি লেবার পার্টি। এ নির্বাচনে টানা ১৪ বছর ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। পরাজয় মেনে নিয়েছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন অন্তত ৩২৬টি। সেখানে লেবার পার্টি পেয়েছে ৪১২টি। আর ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন।

এছাড়া ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে মাসুদ পেজেশকিয়ান নির্বাচিত হওয়ায় তাকেও দলের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান বিএনপি মহাসচিব।


আমার বার্তা/এমই