‘জুলাই অভ্যুত্থানের শহীদদের নিয়ে রাজনীতি করা হচ্ছে’

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ১৩:০৬ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন:

জাতীয় নাগরিক কমিটির আহবায়ক নাসিরউদ্দিন পাটোয়ারী বলেছেন, জুলাই অভ্যুত্থানের শহীদদের নিয়ে আজ রাজনীতি করার চেষ্টা করা হচ্ছে। যেসব রাজনীতিবিদ এ ধরনের ন্যক্কারজনক কাজ করছেন, তাদের আমরা ধিক্কার জানাই এবং একটা কথাই বলতে চাই, শহীদদের নিয়ে রাজনীতি করবেন না।

শনিবার (৫ অক্টোবর) শাহবাগে জাতীয় নাগরিক কমিটি কর্তৃক আয়োজিত জুলাই হত্যাকাণ্ডের বিচার, শহীদ পরিবারের পুনর্বাসন ও আহতদের চিকিৎসা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে আয়োজিত নাগরিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

সমাবেশে জুলাই অভ্যুত্থানে নিহত শহীদদের অভিভাবক, পিতামাতারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, জুলাই অভ্যুত্থানের দুই মাস হয়ে গেলেও শহীদ পরিবারের পুনর্বাসনের উল্লেখযোগ্য কোনো কার্যক্রম বাস্তবায়িত হয়নি। আহতরা চিকিৎসার জন্য দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে, কিন্তু যথাযথ চিকিৎসাসেবা পাচ্ছে না। আমরা অতি দ্রুত তাদের সুষ্ঠু চিকিৎসা প্রদানের আহ্বান জানাচ্ছি।

নাসিরউদ্দিন পাটোয়ারী বলেন, সাধারণ মানুষের পেটে লাথি মেরে যেসব সিন্ডিকেট বাজার অস্থিতিশীল করে রেখেছে, সরকারের কাছে আহ্বান থাকবে অতি দ্রুত সেসব সিন্ডিকেট ভেঙে দেয়ার। আমাদের জীবনের এখন কোনো নিরাপত্তা নেই, পুলিশ বাহিনী এখনো সক্রিয়ভাবে মাঠে নামেনি। সেনাবাহিনীর হাতে যে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান করা হয়েছে, তা পুলিশের কাছে হস্তান্তর করে অবিলম্বে তাদের ব্যারাকে ফিরিয়ে নেওয়া হোক।

তিনি আরও বলেন, অভ্যুত্থানের পরে দেশের শিক্ষাব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। শিক্ষার্থীদের দ্রুত পড়াশোনায় ফিরিয়ে নিতে হবে। যাদের কারণে এ আন্দোলন সফলতা পেয়েছে, সেই বেকারদের চাকরি নিয়ে গ্যাজেট এখনো প্রকাশিত হচ্ছে না। বেকারদের পেটে লাথি মারবেন না, নয়ত তারা মাঠে নেমে সমুচিত জবাব দেবে।

সমাবেশে উপস্থিত ছিলেন নাগরিক কমিটির সদস্য আশরাফ মাহাদী, প্রীতম দাস, সংগঠক সানজিদা ইসলাম তুলি, ড. আহাদ, সদস্য সচিব আখতার হোসেন প্রমুখ।


আমার বার্তা/জেএইচ