এশিয়া কাপ ২০২৩

এশিয়া কাপ থেকে কোন দল কত টাকা পেল?

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১৭ | অনলাইন সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ছবি: সংগৃহিত

ভারতের অষ্টম শিরোপা জয়ের মধ্যদিয়ে পর্দা নামলো এশিয়া কাপের ১৬তম আসর। রোববার (১৭ সেপ্টেম্বর) স্বাগতিক শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন হয় ভারত। দ্বিতীয় সর্বোচ্চ সফল দল রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়। আর টুর্নামেন্টের সুপার ফোর পর্ব থেকে বিদায় নেয় বাংলাদেশ ও পাকিস্তান। 

এক নজরে দেখে নেয়া যাক এবারের এশিয়া কাপ থেকে কোন দল কত টাকা পেল।

ফাইনালে জিতে বেশ মোটা অঙ্কের প্রাইজমানি পেয়েছে চ্যাম্পিয়ন ভারত। প্রাইজমানি পেয়েছে রানার্সআপ শ্রীলঙ্কাসহ বাকি দলগুলোও। এশিয়া কাপের ফাইনালে দুই দলের জন্য নির্ধারিত ছিল ২ কোটি ৪৬ লাখ টাকার ওপরে (২ লাখ ২৫ হাজার মার্কিন ডলার)। 

এর মধ্যে চ্যাম্পিয়ন দল ভারত পেয়েছে ১ কোটি ৬৪ লাখ টাকার ওপরে (১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার) এবং রানার্সআপ শ্রীলঙ্কা পেয়েছে ৮২ লাখ টাকারও বেশি (৭৫ হাজার মার্কিন ডলার)।

এবারের এশিয়া কাপে মোট ছয়টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে ষষ্ঠ স্থানে থাকা দলটি ছাড়া বাকি পাঁচ দলের জন্য বরাদ্দ ছিল প্রাইজমানি। 

এশিয়া কাপের সুপার ফোরে খেলা বাংলাদেশ (তৃতীয় স্থান) পেয়েছে ৬৮ লাখ টাকার ওপরে (৬২ হাজার ৫০০ মার্কিন ডলার)। এরপরে চতুর্থ স্থানে থাকা পাকিস্তান পেয়েছে ৩৪ লাখ টাকারও বেশি। পঞ্চম স্থানে থাকা আফগানিস্তান পেয়েছে ১৩ লাখ টাকার ওপরে (১২ হাজার ৫০০ মার্কিন ডলার)।

এছাড়াও প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় ৫ হাজার মার্কিন ডলার করে পেয়েছে যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার ওপরে।

এবি/আরআই