দেড়শোর আগেই অলআউট বাংলাদেশ

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

চেন্নাই টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে ভারতের পেসারদের তোপে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত ১৪৯ রানে অলআউট হয়েছে টাইগাররা। ২২৭ রানের লিড পেয়েছে ভারত। বাংলাদেশকে ফলো অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে ভারত।  

৩৭৬ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার সাদমান ইসলামের উইকেট হারায় বাংলাদেশ। ৬ বলে ২ রান করে জসপ্রীত বুমরাহর বলে বোল্ড হন তিনি। এরপর জাকির হাসানকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

তবে টাইগার শিবিরে জোড়া আঘাত হানেন আকাশ দ্বীপ। জাকির ২২ বলে ৩ ও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান মুমিনুল হক। ৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৬ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ।

বিরতি থেকে ফিরেই দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শান্ত ৩০ বলে ২০ ও মুশফিকুর রহিম ১৪ বলে ৮ রান করে ফিরে যান।

এরপর লিটন দাসকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন সাকিব আল হাসান। ৫১ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে দলীয় ৯১ রানে ৪২ বলে ২২ রান করে আউট হন লিটন।

লিটনের বিদায়ের পর পরই সাজঘরের পথ ধরেন সাকিব। ৬৪ বলে ৩২ রান করেন তিনি। চা বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে হাসান মাহমুদের উইকেট হারায় বাংলাদেশ। ২২ বলে ৯ রান করে আউট হন হাসান।

বিরতির পর দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে ৪৭ ওভার ১ বলে ১৪৯ রানে অলআউট হয় বাংলাদেশ। মিরাজ ৫২ বলে ২৭ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে জসপ্রীত বুমরাহ নিয়েছেন ৪টি উইকেট।



আমার বার্তা/জেএইচ