ক’রোনাকালে তরুণদের বেশি বেশি যে কাজটি করার পরামর্শ দিলেন মমিনুল

শুক্রবার, জুন ২৬, ২০২০ ১০:৪৭ পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী ক’রোনা ভা’ইরাসের কারনে বন্ধ রয়েছে দেশের ক্রিকেটসহ সবধরনের খেলা। দেশের তরুণদের বিনোদনের অন্যতম মাধ্যম খেলাধুলা বন্ধ থাকায় ক্রিকেটারদের সাথে তারাও ঘরবন্দী জীবন পার করছেন।

এমতাবস্হায় তরুণদের এই সময়টাতে পবিত্র কোরআন তেলাওয়াত ও বিভিন্ন বড় বড় লেখকের বই পড়ার পরামর্শ দিয়েছেন টেস্ট অধিনায়ক মমিনুল হক।

সম্প্রতি ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে তরুনদের ক’রোনার সময়টাকে কাজে লাগানোর উপায় হিসেবে এই পরামর্শ দেন সাদা পোশাকের অধিনায়ক।

মমিনুল বলেন, ‘নিজের উপকারের জন্য এই সময়টা কাজে লাগাতে হবে। এই সময়টাতে কোনও লেখকের বই পড়ুন যিনি কিনা সাফল্য পেয়েছেন। কোনও প্রেরণাদায়ী ভিডিও দেখুন কিংবা পবিত্র কোরআন পড়ুন। মোটকথা আপনার সময়টাকে কাজে লাগান ভালোমতো।’

ক’রোনার এই সময়ে প্রিয় খেলা ক্রিকেট ছেড়ে থাকাটা কষ্টকর মানছেন মমিনুল। তবে এই সময়ে ক্রিকেটারদের মানসিকভাবে শক্ত থাকার পরামর্শ দিচ্ছেন তিনি।

টেস্ট অধিনায়কের ভাষ্যে, ‘পেশাদার ক্রিকেটার হিসেবে খেলাটি আমাদের রক্তে মিশে আছে। তাই দুই তিন মাস ধরে লকডাউনে থাকার সময় মানসিকভাবে আপনার শক্ত হতে হবে। আমি মনে করি পাঁচ-ছয় দিন জিম করলে আপনি ফিটনেস ধরে রাখতে পারবেন। তবে মানসিকভাবে শক্ত থাকা সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়। আবার এটাও মনে রাখতে হবে যে আমরা যেহেতু অনাকাঙ্ক্ষিত বিশ্রাম পেয়েছি, আগামী বছর যে পরিমাণ ক্রিকেট থাকবে তাতে আমরা তেমন বিশ্রাম নাও পেতে পারি।’