মুসলিমদের দাড়ি নিয়ে অবাক করা তথ্য দিলেন বিজ্ঞানীরা

শুক্রবার, জুন ২৬, ২০২০ ১১:০১ পূর্বাহ্ণ

পুরুষকে শুধু সুদর্শনই দেখায় না, দাড়ি পুরুষদের স্বাস্থ্যবান রাখতেও সাহায্য করে, এবং কি ক্যা’ন্সারের মত রোগ হওয়া থেকেও র’ক্ষা করে দাড়ি । এক গবেষণায় এমনই জানা গেছে। খবর ইন্ডিপেনডেন্টের।

ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড-এর প্রফেসরের করা গবেষণায় বলা হয়েছে, মুখের দাড়ি সূর্যের ক্ষ’তিকর অ’তিবে’গুনী র’শ্মি থেকে রক্ষা করে।

ওই গবেষণার প্রধান লেখক পারিসি ব্যাখ্যা করে বলেন, দাড়ি সা’নস্ক্রিনের মত ক্ষ’তিকর র’শিম মুখের ত্ব’ককে সুরক্ষা দেয় না কিন্ত অ’তিবে’গুনী র’শ্মির হাত থেকে বাঁচাতে সাহায্য করে।

এতে করে যারা দাড়ি রাখে তাদের মুখমণ্ডল সুরক্ষায় থাকে। দাড়ি তাদের ত্বক সজীব রাখে এবং ত্বকের ভাঁজ হওয়া থেকেও বাঁচিয়ে দেয়। এছাড়া দাড়িওয়ালা ব্যক্তিদের স্কিন ক্যা’ন্সারের মত রোগ হওয়া থেকেও অনেকটা রক্ষা করে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

এইসময় তিনি আরো যোগ করে বলেন, আমার গবেষণায় সবচেয়ে বেশি আশ্চার্য হয়েছি মুসলিমদের দাড়ি নিয়ে এদের দাড়ি সবসময় পরিস্কার থাকে যার কারনে এদের দাড়ি/গোফ এর কারনে রো’গ জী’বাণু আ’ক্রমন থেকে রক্ষা পেতে অনেক সাহায্য করে।

ড. অ্যাডাম ফ্রেডম্যান ব্যাখ্যা করেছেন, সূর্যের অতিবেগুনি ত্বকে বয়স্কের ছাপ ও ক্ষ’তির প্রাথমিক কারণ। সুতরাং আপনার মুখমণ্ডল ভারি দাড়ি দিয়ে ঢাকা থাকলে তা সেসবের হাত থেকে রক্ষা পায়। গবেষণাটি ২০১৭ সালে করা হয় বলে খবরে বলা হয়েছে।