ই-পেপার শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

‘আত্মপক্ষ সমর্থন ছাড়াই’ ইবি শিক্ষকের পদাবনতি

ইবি সংবাদদাতা:
২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ড. বখতিয়ারের পদাবনতির প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলন করেন প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম। এসময় সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রবিউল হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, নিয়োগ বোর্ডের প্রত্যেক সদস্যের স্বাধীনভাবে মতামত প্রকাশের আইনগত অধিকার থাকা সত্ত্বেও সেটিকে অসৌজন্যমূলক আচরণ হিসেবে আখ্যায়িত করলে ভবিষ্যতে বিভাগের সভাপতিদের স্বাধীনভাবে দায়িত্ব পালন করা দূরহ হয়ে পড়বে। বিশ্ববিদ্যালয়ের মত সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে এধরনের নজির স্থাপন ভবিষ্যতের জন্য ভালো কিছু বয়ে আনবে না; প্রকারান্তে এটি ব্যক্তি প্রতিহিংসার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবে।

তারা আরো বলেন, এ বিষয়ে ড. বখতিয়ারকে কারণ দর্শানোর নোটিশের পর উচ্চ আদালতের আশ্রয় নেন তিনি। এসময় আদালত এর কার্যক্রম স্থগিত করেন। এছাড়া এবিষয়ে দুর্নীতি দমন কমিশনের তদন্ত চলমান। এমন সময় উপাচার্য তার আস্থাভাজন তদন্ত কমিটির রিপোর্টের মাধ্যমে ড. বখতিয়ারকে শাস্তি প্রদান করেন।

তারা বলেন, উপাচার্য এ ধরনের কর্মকান্ডের মাধ্যমে নিজের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগসমূহের তদন্ত কার্যক্রমকে ভিন্নখাতে চালানোর চেষ্টা করছেন অন্যদিকে ভীতিকর পরিবেশ তৈরি করে সামনের নিয়োগ প্রক্রিয়ায় একচ্ছত্র আধিপত্য বিস্তারের সুদূর প্রসারী পরিকল্পনা করছেন। ইতোমধ্যে ভর্তি পরীক্ষা সংক্রান্ত শিক্ষক সমিতি ও একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তিনি তার একনায়কতন্ত্রের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।

ড. বখতিয়ারের শাস্তির বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী বিশ^বিদ্যালয় সিন্ডিকেট তাকে এ শাস্তি দিয়েছে। এ বষয়ে আমার বলার কিছু নেই।’

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক পদে নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হয়। বোর্ডে প্রার্থী চূড়ান্তকরণ নিয়ে মাতানৈক্যের জেরে স্বাক্ষর না করেই বোর্ড থেকে বের হয়ে যান বিভাগের তৎকালীন সভাপতি ড. বখতিয়ার হাসান। এ ঘটনায় ড. বখতিয়ারের বিরুদ্ধে বোর্ডের অন্যান্য সদস্যের সাথে অশোভন আচরণের লিখিত অভিযোগ করেন বোর্ডের এক সদস্য। পরে এবিষয়ে তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে বিশ^বিদ্যালয়ের চাকরীবিধি অনুযায়ী সহযোগী অধ্যাপক থেকে প্রভাষক পদে পদাবনতি প্রদান করা হয় ড. বখতিয়ারকে।

পরে তার পদাবনতির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে চিঠি প্রাপ্তির দিনই মানবন্ধন করে নওগাঁ জেলা ছাত্রকল্যাণ সমিতি। এছাড়া একই দাবিতে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত প্রশাসনের কাছে আল্টিমেটাম দিয়েছে শাপলা ফোরাম। এদিকে এ ঘটনাকে ব্যক্তি প্রতিহিংসার হাতিয়ার দাবি করে এর প্রতিবাদ জানায় বিশ^বিদ্যালয়ের ২১টি বিভাগের সভাপতি।

আমার বার্তা/আজাহারুল ইসলাম/এমই

চাকরিতে যোগ দিতে এসে তোপের মুখে ২ ছাত্রলীগ নেতার পদত্যাগ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে সেকশন অফিসার পদ

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন শহীদ আবু সাঈদ

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

ঢাবি উপাচার্য সম্পর্কে জেড আই খান পান্নার বক্তব্যের প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান সম্পর্কে আইনজীবী জেড আই খান পান্নার

ছিনতাইকারীদের ছুরিকাঘাতে গুরুতর আহত জাবি শিক্ষার্থী

রাতে টিউশন থেকে ফেরার পথে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী রাসেল
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাষ্ট্র সংস্কারে ৪ কমিশনে নেতৃত্বে যারা

পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ শিক্ষকদের অবস্থান কর্মসূচিতে আহত ৩৩

জাস এক্সপ্রেস কুরিয়ার সার্ভিস এর পথচলা শুরু

৩০ লাখ টাকা করে পাবে ছাত্র আন্দোলনে শহীদদের পরিবার: মাহফুজ আলম

সরকারের তিন প্রতিষ্ঠানে নতুন ডিজি

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু, হাসপাতালে ১১০০

আনুষ্ঠানিকভাবে এবার শেখ হাসিনার অবস্থান জানাল ভারত

ছাত্র আন্দোলনে রক্ত দিয়েও ন্যায়বিচার পাচ্ছে না জাতীয় পার্টি

স্বাস্থ্য-গণমাধ্যমসহ আরও চার খাত সংস্কারে কমিশন গঠন

কোথায় যাব জানি না, তবে দেশে ফিরছি না: সাকিব

জামায়াত ক্ষমতায় এলে নারীদের গৃহবন্দি করে রাখা হবে না: আমির

হিট অফিসার মেয়েকে ৮ লাখ টাকা বেতন দিতেন আতিক

বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনার গ্রেপ্তারি পরোয়ানা

দাবি মানতে ১২ ঘণ্টার আল্টিমেটাম পল্লীবিদ্যুৎ কর্মীদের

ডিমলায় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে উপজেলা নির্বাহী অফিসারের মতবিনিময় সভা অনুষ্ঠিত

শেখ হাসিনাকে ফেরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার

সেন্টমার্টিনে রাতযাপন বন্ধ করার ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

রাজধানীর ডেমরায় পুকুরে ডুবে প্রাণ গেল নারীর

বালাইনাশক সিন্ডিকেটের হোতা সায়েদুজ্জামানের বিচারের দাবিতে মানববন্ধন

বিশ্বের সবচেয়ে বেশি দরিদ্র লোকের বাস ভারতে