ই-পেপার শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

৭ বছরে রাজধানীর মহাখালী-গুলিস্তানে বেশি গরম

অনলাইন ডেস্ক:
৩০ এপ্রিল ২০২৪, ১১:৩২

চলমান তাপপ্রবাহে নাকাল রাজধানী ঢাকার মানুষ। এর কারণ হিসেবে সামনে এসেছে গড় তাপমাত্রা বৃদ্ধি পাওয়া। যার ফলে পরিবেশে তৈরি হয়েছে অত্যধিক গরম। পরিসংখ্যান বলছে, গত ৭ বছরে রাজধানীর বিভিন্ন এলাকার গড় তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। এরমধ্যে সবচেয়ে বেশি খারাপ অবস্থা মহাখালী এবং গুলিস্তান এলাকার।

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) করা ২০১৭ ও ২০২৪ সালের ঢাকার দুই সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার তাপমাত্রার তারতম্যের মূল্যায়ন সম্পর্কিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ওই পরিসংখ্যান বলছে, ২০১৭ সালে রাজধানীর দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় গড় তাপমাত্রা ছিল ৩৩.৫০ ডিগ্রি সেলসিয়াস। যা ২০২৪ সালে এসে দাঁড়িয়েছে ৩৬.৫৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। অন্যদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে তাপমাত্রা বেড়েছে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস। যেখানে ২০১৭ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় গড় তাপমাত্রা ছিল ৩৩.৩৯ ডিগ্রি। ২০২৪ সেটি এসে দাঁড়িয়েছে ৩৭.৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।

ক্যাপসের ওই প্রতিবেদনে দেখা গেছে, গ্রীষ্মের সময়ে ২০১৭ সালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মতিঝিল এলাকায় তাপমাত্রা ছিল ৩৫.৫০ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে ২০২৪ সালে এসে দেখা গেছে মতিঝিল এলাকায় তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৩৯.০১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। অর্থাৎ গত ৭ বছরের ব্যবধানে এই এলাকায় তাপমাত্রা বেড়েছে ৩.৫১ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে রাজধানীর অন্যতম জনবহুল এলাকা গুলিস্তানে ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস, ২০২৪ সালে এসে দেখা গেছে গুলিস্তানের বর্তমান তাপমাত্রা ৪০.০৮ ডিগ্রি সেলসিয়াস। ধানমন্ডি এলাকায় তাপমাত্রা ছিল ৩২.৫০ ডিগ্রি, ২০২৪ সালে এই এলাকায় তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে ৫.৫৪ ডিগ্রি।

অন্যদিকে গত ৭ বছরের ব্যবধানে ঢাকায় সবচেয়ে গরম বেড়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে। এই এলাকায় সবচেয়ে বেশি তাপমাত্রা বেড়েছে মহাখালী এলাকায়। এই এলাকায় ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৩.৫০ ডিগ্রি। ২০২৪ সালে সেটি এসে দাঁড়িয়েছে ৪১.০৫ ডিগ্রি সেলসিয়াসে। গত ৭ বছরের ব্যবধানে মহাখালীতে তাপমাত্রা বেড়েছে প্রায় সাড়ে ৭ ডিগ্রি। অন্যদিকে তেজগাঁও, মিরপুর ১০, ফার্মগেট এলাকায় গত ৭ বছরের তুলনায় তাপমাত্রা বেড়েছে সাড়ে ৩ ডিগ্রির বেশি।

তাপমাত্রার এমন তারতম্য নিয়ে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, বর্তমান যে তাপপ্রবাহ চলছে এটি আমাদের দীর্ঘদিনের পরিবেশ দূষণের ফলাফল। যা একদিনে বাড়েনি। শুধু সাম্প্রতিক তারতম্যে দেখা যায় গত সাত বছরে ঢাকার তাপমাত্রা অনেক বেড়েছে। যেখানে ২০১৭ সালেও গ্রীষ্মকালে ঢাকার তাপমাত্রা ৩৪ ডিগ্রির নিচে ছিল সেটি এখন ৩৮ ডিগ্রিতে পৌঁছেছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের পাশাপাশি আমাদের অপরিকল্পিত নগরায়ণ, বাতাস সঞ্চালন না হওয়া, সবুজ নিধন হওয়ার ফলে প্রতিবছর ক্রমান্বয়ে ঢাকার তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

তিনি বলেন, তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে হলে যেসব ফ্যাক্টর দরকার আমরা সেসব নিষ্ক্রিয় করে দিয়েছি। জলাধার এবং সবুজের উপস্থিতি সাধারণত কোনো এলাকাকে শীতল রাখে। কিন্তু আমাদের শহরের আয়তন অনুযায়ী সেই পরিমাণ জলাধার ও সবুজ নেই। অপরিকল্পিত বিল্ডিং গড়ে ওঠার কারণে বায়ুপ্রবাহ ঠিক নেই।

এসব ঠিক থাকলে তাপমাত্রা কিছুটা সহনশীল পর্যায়ে থাকতো বলেও মন্তব্য করেন তিনি।

আমার বার্তা/জেএইচ

শাহজালাল বিমানবন্দরে সাড়ে চার কোটি টাকার স্বর্ণসহ আটক ১

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ কোটি ৬০ লাখ টাকার স্বর্ণসহ একজনকে আটক করা হয়েছে। গোয়েন্দা

রাজধানীর ইসলামবাগে ৬ তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

রাজধানীর চকবাজারের ইসলামবাগের বাসার ৬ তলা ভবন থেকে পড়ে মো. মফিজুল ইসলাম (২৪) নামে যুবকের

আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বাংলাদেশ বুদ্দিস্ট ফেডারেশনের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকার মেরুল বাড্ডায় আন্তর্জাতিক

বাপিডিপ্রকৌস মিথ্যাচারের প্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তরের বক্তব্য

প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তরের সঙ্গে বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতি (বাপিডিপ্রকৌস) এর নেতৃবৃন্দের একটি সভা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাহজালাল বিমানবন্দরে সাড়ে চার কোটি টাকার স্বর্ণসহ আটক ১

রাজধানীর ইসলামবাগে ৬ তলা ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

দিল্লি-লন্ডনে দেখা করতে চেয়েছিলেন জিয়া-খালেদা: প্রধানমন্ত্রী

মানহীনভাবে তৈরি হচ্ছিল রাফসানের ব্লু ড্রিংকস

বাংলাদেশের রূপান্তরের রূপকার শেখ হাসিনা : কাদের

ডোনাল্ড লুর বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা: মঈন খান

তীব্র দাবদাহে চার বিভাগে হিট অ্যালার্টের সতর্কতা

আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে শেখ হাসিনা'র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

লেবালনে ইসরায়েলের সিরিজ হামলা, নিহত ৩

রাশিয়ার বিমানঘাঁটিতে হামলা, জ্বালানি স্থাপনা ধ্বংস

বিএনপির শাসনামলে ঋণ খেলাপি বেশি ছিল: আইনমন্ত্রী

মালয়েশিয়ায় ন্যায়বিচার পেতে যাচ্ছেন ৭ শতাধিক বাংলাদেশি

কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক আটক

২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

বাপিডিপ্রকৌস মিথ্যাচারের প্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তরের বক্তব্য

ভারতের ২ ব্র্যান্ডের মসলা বিক্রি নিষিদ্ধ করলো নেপাল

রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী তৎপরতার তথ্য পেলেই অভিযান : র‍্যাব

২ ঘণ্টা পরপর পাঠাতে হবে কাস্টিং ভোটের তথ্য

শাসকগোষ্ঠী এখন তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে : ফখরুল

কক্সবাজারে ২ জেলের লাশ উদ্ধার, পরিবারের দাবি হত্যা