ই-পেপার শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
তিস্তা অভিমুখে রোডমার্চ

ভারত বন্ধু রাষ্ট্র নয়, তারা সাম্রাজ্যবাদী

নিজস্ব প্রতিবেদক:
২২ এপ্রিল ২০২৪, ১৮:৫৯
আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১৯:০২
বগুড়ায় পথসভায় বাসদ নেতারা।

তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে তিস্তা অভিমুখে রোডমার্চ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। রোববার সকালে ঢাকা থেকে শুরু হওয়া রোড মার্চটি রাতে বগুড়ায় এসে পৌঁছায়। পরে আজ সোমবার সকাল ১১টার দিকে শহরের সাতমাথায় মুজিব মঞ্চের সামনে পথসভার আয়োজন করে দলটি।

তিস্তা অভিমুখে রোডমার্চের এ পথসভায় বক্তব্য দেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, রংপুর বিভাগের সমন্বয়ক আব্দুল কুদ্দুস ও বাসদ বগুড়া জেলার সদস্যসচিব দিলরুবা নূরীসহ প্রমুখ। এ সময় ভারতকে সাম্রাজ্যবাদী রাষ্ট্র বলে মন্তব্য করেছেন বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।

পথসভায় বক্তারা বলেন, ভূগর্ভস্থ ও ভূ-উপরিস্থিত জলপ্রবাহ নিয়ে এর অববাহিকার পরিমাণ প্রায় ৩০ হাজার বর্গকিলোমিটার। যার মধ্যে বাংলাদেশে ২০ হাজার বর্গকিলোমিটার এবং ভারতে ১০ হাজার বর্গকিলোমিটার। বাংলাদেশের সীমান্ত থেকে প্রায় ৭০ কিলোমিটার উজানে ভারত গজলডোবায় বাঁধ দেওয়ায় শুষ্ক মৌসুমে শুকিয়ে যাচ্ছে তিস্তা নদী। খরা মৌসুমে আসতে না আসতেই পানি প্রবাহ আশঙ্কাজনকভাবে কমে কখনও ৫০০ কিউসেকের নিচে নেমে যায়। অথচ ঐতিহাসিক গড় (১৯৭৩-১৯৮৫) অনুযায়ী পানির প্রবাহ থাকার কথা কমপক্ষে ১০ হাজার কিউসেক। চলতি মৌসুমে রংপুর, দিনাজপুর ও নীলফামারি এলাকায় ১ লাখ ১০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়ার কথা ছিল। কিন্তু পানির অভাবে তা কমে ৮ হাজার হেক্টরে নেমে এসেছে। তাই আমরা রাজনৈতিক দল, তিস্তা পাড়ের মানুষ, কৃষকদের নিয়ে তিস্তার পানি ন্যায্য হিস্যা আদায়ে মাঠে নেমেছি। এ দাবি বাস্তবায়নে সকলের অংশগ্রহণ প্রয়োজন।

পথসভায় বক্তারা আরও বলেন, ভারত ৫৪টি নদীর উজানে বাঁধ দিয়ে একতরফাভাবে পানি প্রত্যাহার করছে। আন্তর্জাতিক আইন ও নীতি লঙ্ঘন করে পানি প্রত্যাহার করায় সব নদীতে পানির প্রবাহ কমে গেছে। ফলে নদীগুলো এখন মরতে বসেছে। দেশের অভ্যন্তরে নদী দখল ও দূষণ চলছে অবাধে।

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, ভাত, পানি ও শিক্ষার অভাবের সঙ্গে তীব্র তাপদাহে আমরা এমনিতেই মরতে বসেছি। নতজানু সরকার আর আরেক দল বিএনপি শুধু ক্ষমতার লড়াইয়ে ব্যস্ত। দেশের মানুষের অধিকার ও প্রয়োজন নিয়ে তাদের কোনো মাথা ব্যথা নেই। ফলশ্রুতিতে বন্ধু রাষ্ট্র খ্যাত ভারত আমাদের সুরমা ও কুশিয়ারাসহ সব নদ-নদীর পানি প্রবাহ বন্ধ করে দিয়েছে। ফারাক্কা বাঁধের ফলে রাজশাহীসহ পুরো বরেন্দ্র অঞ্চল মরুভূমিতে পরিণত হয়েছে। এখন গভীর নলকূপেও পানি পাওয়া যাচ্ছে না। ভারত পদ্মার পানি প্রবাহ আটকে দেওয়ার জন্য দক্ষিণাঞ্চলের কৃষিতে এক বিরুপ প্রভাপ পড়েছে। ভারত আসলে কোনো বন্ধু রাষ্ট্র নয়। তারা একটি সাম্রাজ্যবাদী রাষ্ট্র।

পথসভা শেষে রোডমার্চটি বগুড়া শহরের সাতমাথা, থানার মোড়, কাঠালতলা ও নবাববাড়ীসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কালিতলা মোড় থেকে তিস্তা ব্যারাজ অভিমুখে যাত্রা শুরু করে। এ সময় তিস্তা পানির ন্যায্য হিস্যা আদায়ে স্লোগান তোলেন অংশগ্রহণকারীরা। আগামীকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে রংপুর শাপলা চত্বরে সমাবেশ শেষে বিকেল ৪টার দিকে রোডমার্চটি নীলফামারীর ডিমলার শহীদ মিনার চত্বরে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হবে।

আমার বার্তা/এমই

স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জাংশনের কাজীপাড়া এলাকায় তেলবাহী ট্রেনের সাথে টাঙ্গাইল কমিউটার ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায়

গাজীপুরে তিন ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনের কাজীবাড়ি এলাকায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনার ৩ ঘণ্টা পর পাশের

কারামুক্ত হলেন হেফাজত নেতা মামুনুল হক

গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম

জয়দেবপুরে মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা

গাজীপুরের জয়দেবপুর স্টেশনের কাছে দাঁড়িয়ে থাকা তেলবাহী ট্রেন-কমিউটার মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে ট্রেনের চালকসহ তিনজন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ

২৫ বছরে প্রথমবার আমেথিতে নেই গান্ধী পরিবারের কোনো প্রার্থী

আগামীকাল থেকে ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া  

রাজধানীর বকশিবাজার মোড়ে বাস চাপায় এক ব্যক্তি নিহত 

স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত

নাইজারে মার্কিন ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা

ভূমধ্যসাগরে ৮ বাংলাদেশি নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর: ২ আসামী গ্রেপ্তার

বোলিংয়ে বাংলাদেশ, তানজিদ তামিমের অভিষেক

চাঁদের উদ্দেশে যাত্রা করল পাকিস্তানের স্যাটেলাইট

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো সৌদি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ : গ্রেপ্তার ২,২০০ শিক্ষার্থী

‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’

‘আচরণবিধি ভাঙলে কাউকে ছাড় দেওয়া হবে না’

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, পেছাল ভারত

মিয়ানমারে পুরুষকে বিদেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না জান্তা

ঢাবির প্রশ্নপত্র ফাঁস: ৮৭ শিক্ষার্থীসহ সব আসামি খালাস

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বনানীতে দাঁড়িয়ে থাকা বাসে সিএনজির ধাক্কা, আহত ৬