ই-পেপার শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১

পুঁজিবাজার ছাড়ছে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা

অনলাইন ডেস্ক:
২২ জুন ২০২৪, ১৪:৩৭

দেশের শেয়ারবাজারে ধারাবাহিকভাবে কমছে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা। চলতি জুন মাসের ২০ দিনেই বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব কমেছে ৫০০টির বেশি। আর চলতি বছরের প্রথম ছয় মাসে বিদেশিদের বিও হিসাব কমেছে ৮০০টির বেশি।

দেশের শেয়ারবাজারে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের সংখ্যা কমার পাশাপাশি স্থানীয় তথা দেশি বিনিয়োগকারীদের সংখ্যাও কমেছে। চলতি জুন মাসে শেয়ারবাজারে স্থানীয় বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে প্রায় আড়াই হাজার। তবে চলতি বছরের ছয় মাসে স্থানীয় বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে ১৫ হাজারের বেশি।

বিও হলো শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্রোকারেজ হাউস অথবা মার্চেন্ট ব্যাংকে একজন বিনিয়োগকারীর খোলা হিসাব। এই বিও হিসাবের মাধ্যমেই বিনিয়োগকারীরা শেয়ারবাজারে লেনদেন করেন। বিও হিসাব ছাড়া শেয়ারবাজারে লেনদেন করা সম্ভব না। বিও হিসাবের তথ্য রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।

এই সিডিবিএল’র তথ্য অনুযায়ী, ২০ জুন শেষে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৮৮ হাজার ২৪৪টি। যা মে মাস শেষে ছিল ১৭ লাখ ৯১ হাজার ২২৮টি। এ হিসাবে জুন মাসের ২০ দিনে বিও হিসাব কমেছে ২ হাজার ৯৮৪টি।

আর ২০২৩ সালের শেষদিন ৩১ ডিসেম্বর শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৭ লাখ ৭৩ হাজার ২০৪টি। এ হিসাবে চলতি বছরে বিনিয়োগকারীদের বিও হিসাবে বেড়েছে ১৫ হাজার ৪০টি।

সিডিবিএল’র তথ্য অনুযায়ী, বর্তমানে দেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব আছে ১৭ লাখ ১৬ হাজার ৯৫টি। যা মে মাস শেষে ছিল ১৭ লাখ ১৮ হাজার ৫৮৮টি। অর্থাৎ দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ২ হাজার ৪৯৩টি। আর ২০২৩ সালের ৩১ ডিসেম্বর দেশি বিনিয়োগকারীদের নামে বিও হিসাব ছিল ১৭ লাখ ৭৬৫টি। এ হিসাবে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়েছে ১৫ হাজার ৩৩০টি।

অপরদিকে, বর্তমানে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব আছে ৫৪ হাজার ৫১১টি। মে মাস শেষে এই সংখ্যা ছিল ৫৫ হাজার ৪৫টি। অর্থাৎ চলতি মাসের ২০ দিনে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ৫৩৪টি। আর গত বছরের ৩১ ডিসেম্বর শেষে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের নামে বিও হিসাব ছিল ৫৫ হাজার ৩৪৮টি। এ হিসাবে চলতি বছরে বিদেশি ও প্রবাসীদের বিও হিসাব কমেছে ৮৩৭টি।

বর্তমানে শেয়ারবাজারে যে বিনিয়োগকারীরা আছেন, তার মধ্যে পুরুষ বিনিয়োগকারীদের নামে বিও হিসাব আছে ১৩ লাখ ৩৯ হাজার ৪৬৩টি। মে মাস শেষে এই সংখ্যা ছিল ১৩ লাখ ৪১ হাজার ৪৫৮টি। অর্থাৎ পুরুষ বিনিয়োগকারীদের হিসাব কমেছে ১ হাজার ৯৯৫টি।

অপরদিকে, বর্তমানে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৪ লাখ ৩১ হাজার ১৪৩টি। মে মাস শেষে এই সংখ্যা ছিল ৪ লাখ ৩২ হাজার ১৭৫টি। এ হিসাবে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ১ হাজার ৩২টি।

এদিকে, বর্তমানে কোম্পানি বিও হিসাব রয়েছে ১৭ হাজার ৬৩৮টি। মে মাস শেষে এই সংখ্যা ছিল ১৭ হাজার ৫৯৫টি। সে হিসেবে কোম্পানি বিও হিসাব বেড়েছে ৪৩টি।

বর্তমানে বিনিয়োগকারীদের যে বিও হিসাব আছে তার মধ্যে একক নামে আছে ১২ লাখ ৫৯ হাজার ৪৬৩টি, যা মে মাস শেষে ছিল ১২ লাখ ৬০ হাজার ৪৯৩টি। অর্থাৎ একক নামে বিও হিসাবে কমেছে ১ হজার ৩০টি।

অপরদিকে, বিনিয়োগকারীদের যৌথ নামে বিও হিসাব আছে ৫ লাখ ১১ হাজার ১৪৩টি। মে মাস শেষে যৌথ বিও হিসাব ছিল ৫ লাখ ১৩ হাজার ১৪০টি। অর্থাৎ চলতি মাসের প্রথম ২০ দিনে যৌথ বিও হিসাব কমেছে ১ হাজার ৯৯৭টি।

যোগাযোগ করা হলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মো. সায়েদুর রহমান বলেন, এনআরবি (বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারী) বিও হিসাবগুলো খোলা ছিল আইপিওকেন্দ্রীক। আইপিও’র বাইরে এনআরবি হিসাবগুলো থেকে বিনিয়োগ আসে না। সেকেন্ডারি মার্কেটে এসব বিও হিসাবগুলোর তেমন কন্টিবিউশন নেই।

তিনি বলেন, আইপিও’র নীতিমালা পরিবর্তন করার কারণে এখন মাল্টিপল অ্যাপলিকেশন করা যায়। যার ফলে খুচরা অ্যাকাউন্টের দরকার নেই। আগে অনেক অ্যাকাউন্ট করতো। এখন যেহেতু মাল্টিপল করা যায়, বেশি অ্যাকাউন্টের দরকার নেই। এনআরবি অ্যাকাউন্টগুলোর সেকেন্ডারি মার্কেটে তেমন কন্টিবিউশন নেই, সব প্রাইমারি মার্কেটে। আর এখন আইপিও আসছে খুব কম। অ্যাকাউন্ট মেইন্টেইন করে লাভ কি।

আমার বার্তা/এমই

আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৬ শতাংশ: আইএমএফ

আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬.৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করেছে

দেশীয় জ্বালানির উৎপাদন ও অনুসন্ধান বাড়ানোর তাগিদ প্রতিমন্ত্রীর

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশীয় জ্বালানির উৎপাদন ও অনুসন্ধান বাড়াতে

৩৩ বছর পর রেশনের চাল-গমের দাম বাড়ল ৮ গুণ

বাংলাদেশ পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যসহ প্রাধিকারপ্রাপ্ত ১০টি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের রেশন সামগ্রী চাল ও গমের

ছাগলকাণ্ডের মতিউরের সঙ্গে গভর্নরের ছবি ভাইরাল

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্যসাবেক সদস্য
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শিশুরা যেন কর্তৃপক্ষের অবহেলা-অদক্ষতার বিষয়বস্তু না হয়

বিমান বাহিনীর বহরে যুক্ত হলো পঞ্চম সি-১৩০জে পরিবহন বিমান

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

পেন পিন্টার পুরস্কার জিতলেন অরুন্ধতী রায়

এটিইও নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, সুযোগ পাবেন প্রাথমিকের সব শিক্ষক

সাধারণ মানুষের ন্যায়বিচার নিশ্চিত করা আমাদের দায়িত্ব

বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের নিপীড়নে ডিএসএর ব্যবহার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বেনজীর পরিবারের আট ফ্ল্যাট ও ২৫ একর জমির তত্ত্বাবধায়ক নিয়োগ

সাদিক অ্যাগ্রোর বিরুদ্ধে ব্যবস্থা চলমান কার্যক্রমেরই অংশ

এনবিআর কর্মকর্তা ফয়সালের সম্পত্তি ক্রোকের নির্দেশ

খালেদা জিয়া স্বেচ্ছায় বেসরকারি হাসপাতালে গেছেন, দায় সরকারের না

মেট্রোরেলে প্রতিদিন যাতায়াত করছেন তিন লাখ মানুষ: কাদের

জবির ২০২৪-২৫ অর্থবছরে বাজেট ২০১ কোটি টাকা

ডিএমপির ঊর্ধ্বতন ৩ কর্মকর্তাকে বদলি

পিরোজপুরে দুঃস্থ পরিবারের মাঝে ঢেউটিন ও নগদ টাকা বিতরণ

উন্নত দেশ গড়ার স্বপ্নপূরণে দুর্নীতি বড় প্রতিবন্ধকতা

বিশ্বের বাসযোগ্য ১৭৩ শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৬৮

টেকনাফ সীমান্তে ফের রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

মালদ্বীপের প্রেসিডেন্টকে কালো জাদু করার অভিযোগে মন্ত্রী গ্রেপ্তার

বঙ্গোপসাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত