ই-পেপার সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান আর বন্ধ নয়, অনলাইনে ক্লাস চান অভিভাবকরা

নিজস্ব প্রতিবেদক:
২৩ এপ্রিল ২০২৪, ১৮:১৪

তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য স্কুল বন্ধের দাবি জানিয়েছিল ‘অভিভাবক ঐক্য ফোরাম’। তাদের সঙ্গে অধিকাংশ অভিভাবক একমত হন এবং দাবি জানাতে থাকেন। একপর্যায়ে সরকার রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ শেষে শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে ছুটি আরও ৭ দিন বাড়ানোর ঘোষণা দেয়। সেই ছুটি শেষ হবে আগামী ২৭ এপ্রিল।

তাপপ্রবাহ চললেও এবার আর ছুটি বাড়ানোর পক্ষে নয় অভিভাবক ঐক্য ফোরাম। তারা ছুটি না বাড়িয়ে বরং অনলাইনে ক্লাস চালুর দাবি জানিয়েছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল কবির দুলু এক বিবৃতিতে এ দাবি তুলে ধরেন।

বিবৃতিতে বলা হয়, সারাদেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ায় এবং আবহাওয়া অধিদপ্তর বিশেষ তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করায় সব শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিনের জন্য বন্ধের দাবি জানিয়েছিল অভিভাবক ঐক্য ফোরাম। এ দাবির পরিপ্রেক্ষিতে সরকার ২৭ এপ্রিল পর্যন্ত সব স্কুল, কলেজ, মাদরাসা বন্ধ ঘোষণা করে।

এতে আরও বলা হয়, কোথাও কোথাও অতি তীব্র তাপপ্রবাহ এখনো বয়ে যাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় আরও এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পরামর্শ দিয়েছে। এ অবস্থায় অভিভাবকরা শিক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষা বিবেচনায় নিয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার দাবি জানাচ্ছে। এতে বন্ধের সময়ে শিক্ষার যে ঘাটতি, তা পূরণে অনেকটা সহায়ক হবে।

এদিকে অভিভাবক ঐক্য ফোরামের এমন দাবির সঙ্গে অনেক অভিভাবক একমত। কেউ কেউ আবার দ্বিমত পোষণও করেছেন। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল শাখার অষ্টম শ্রেণির ছাত্রীর বাবা আহমেদ পারভেজ তাপপ্রবাহ চলমান থাকলে আরও কিছুদিন স্কুল বন্ধ রাখার পক্ষে। তিনি বলেন, আমাদের সন্তানদের ক্ষতি হচ্ছে, সেটা বুঝতে পারছি। অনলাইন ক্লাসে সেই ক্ষতি পোষানোর চেয়ে আরও জগাখিচুড়ি বেশি হবে বলে মনে করি।

বি এ এফ শাহীন কলেজের স্কুল শাখায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থীর মা আঞ্জুমান আরা। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, বাচ্চাদের এভাবে বসিয়ে না রেখে অনলাইনে ক্লাস নেওয়া যায়। সেই কবে ছুটি হয়েছে। স্কুলই খুলছে না। ওরা পড়ালেখায় মনোযোগ হারিয়ে ফেলবে। কর্তৃপক্ষের কাছে অনুরোধ অন্তত অনলাইনের ক্লাস চালু রাখেন।

তীব্র গরমে ছুটি বাড়বে কি না, তা জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী বলেন, এ নিয়ে এখনো আলোচনা হয়নি। শিক্ষাপ্রশাসন বিষয়টি পর্যবেক্ষণ করছে। আমরা অমাদের পর্যবেক্ষণ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তুলে ধরবো। সেখান থেকে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত আসবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশসহ বেশ কয়েকটি ছুটির সমন্বয়ে প্রায় এক মাস বন্ধের পর গত ২১ এপ্রিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে তীব্র তাপপ্রবাহের কারণে তা বন্ধের ঘোষণা দেয় সরকার।

ঘোষণা অনুযায়ী, আগামী ২৫ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের কারণে ছুটি। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় মোট ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।

তবে এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রী এক অনুষ্ঠানে অংশ নিয়ে তাপপ্রবাহ চলমান থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ানোর সুপারিশ করবেন বলে জানিয়েছেন। সেই বক্তব্যের জেরে এবার অভিভাবকরা অনলাইনে ক্লাস চালিয়ে নেওয়ার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন।

আমার বার্তা/এমই

তাপপ্রবাহ নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নতুন নির্দেশনা

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে তীব্র তাপপ্রবাহ চলাকালীন শ্রেণির কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ

‘শরীফার গল্প’ বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই থেকে আলোচিত ‘শরীফার গল্প’ বাদ দিতে সুপারিশ করেছে

একাদশের ক্লাস শুরু ৩০ জুলাই

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল গত ১২ মে প্রকাশিত হয়েছে। প্রতি বছরের মতো

একাদশে ভর্তি: জেনে নিন কোন কলেজে কত ভর্তি ফি

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল গত ১২ মে প্রকাশিত হয়েছে। প্রতি বছরের মতো
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মারা গেলেন বরেণ্য সাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম

রাইসির মৃত্যু মুসলিম বিশ্বের জন্য অপূরণীয় ক্ষতি: ফখরুল

রাষ্ট্রপতির সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে

১২৬ দেশে যেতে জটিলতা কাটছে বাংলাদেশিদের

সিইসির বেতন ১০৫০০০, ইসিরা পাবেন ৯৫০০০

ভারত থেকে রেলের ২০০ বগি কেনার চুক্তি সই

রাজধানীতে গরমে আনসার সদস্যের মৃত্যু

তাপপ্রবাহ নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নতুন নির্দেশনা

বঙ্গবন্ধু শান্তি পদক ঘোষণা, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চলাচলে নীতিমালা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনীতি শূন্যে ঝুলছে, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে: রিজভী

ব্যাটারিচালিত রিকশা নির্দিষ্ট এলাকায় চালানোর ব্যবস্থার নির্দেশ

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা দুই দলের সঙ্গেই জেতা উচিত: মাশরাফি

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

খেলাধুলা ও সাংস্কৃতিতে দক্ষরা বিশেষ মেধাসম্পন্ন: জবি উপাচার্য

বিসিবির এইচপি দলে জায়গা পেলেন যে ২৫ ক্রিকেটার

কুমিল্লায় ট্রাকচাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত