ই-পেপার বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কোলন ক্যান্সার স্ক্রীনিং এবং প্রতিরোধ

ডা. ইসমাত জাহান লিমা:
২৭ এপ্রিল ২০২৪, ১০:৩০

কোলন ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা বৃহদান্ত্রের অংশে (কো-লোন) শুরু হয়। কোলন হল পরিপাকতন্ত্রের চূড়ান্ত অংশ। কোলন ক্যান্সার সাধারণত বয়স্কদের প্রভাবিত করে, যদিও এটি যেকোনও বয়সে হতে পারে। কোলোরেক্টাল ক্যান্সার বৃহৎ অন্ত্রের দেয়ালের সবচেয়ে ভিতরের স্তরে শুরু হয়। বেশিরভাগ কোলোরেক্টাল ক্যান্সার ছোট পলিপ (ছোট ফোলা) দিয়ে শুরু হয়। সময়ের সাথে সাথে, এই পলিপগুলির মধ্যে কিছু ক্যান্সারে পরিণত হয়। এই ক্যান্সার প্রথমে বৃহৎ অন্ত্রের দেয়ালে, তারপর কাছাকাছি লিম্ফ নোডগুলিতে এবং তারপর সারা শরীরে ছড়িয়ে পড়ে।

আমরা যদি সহজ ভাষায় বোঝার চেষ্টা করি, কোলন ইনফেকশন মানে কোলনের ভেতরের স্তরে প্রদাহ। এটি কোলাইটিস নামেও পরিচিত। কোলাইটিস অনেক ধরনের হতে পারে। কোলন মানে মলদ্বারে ব্যাকটেরিয়া প্রবেশ করা বা অন্য কোনও কারণে সংক্রমণ, যা পরবর্তীতে বড় রোগের রূপ নেয়।

যদি কোলন ক্যান্সারের বিকাশ ঘটে, তবে এটি নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য অনেকগুলি চিকিত্সা পদ্ধতি রয়েছে।

কোলোরেক্টাল ক্যান্সার স্ক্রীনিং:

ডাক্তাররা সুপারিশ করেন যে কোলন ক্যান্সারের গড় ঝুঁকিতে থাকা ব্যক্তিরা ৫০ বছর বয়েসের কাছাকাছি কোলন ক্যান্সারের জন্য স্ক্রীনিং করাতে পারেন। কিন্তু যাদের এই ক্যান্সারের ঝুঁকি বেশি, যেমন যাদের পারিবারিক ইতিহাস রয়েছে, আপনারা শিগগিরই স্ক্রীনিং করান। এই জন্য স্ক্রীনিংয়ের অনেক বিকল্প আছে। আপনার ডাক্তারের সাথে সেই বিকল্পগুলি সম্পর্কে কথা বলুন এবং একসাথে আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন পরীক্ষাগুলি আপনার জন্য সঠিক। কোলোরেক্টাল ক্যান্সারের জন্য স্ক্রীনিং টেস্টের মধ্যে রয়েছে কোলনোস্কোপি, সিটি কোলোনোগ্রাফি, সিগমায়েডোস্কোপি এবং মল পরীক্ষা।

মল বা মল সম্পর্কিত রক্ত পরীক্ষা:

কোলন এবং মলদ্বারের টিউমারগুলি মলের মধ্যে ধীরে ধীরে বেরিয়ে যায়। মলের মধ্যে অল্প পরিমাণে মিশ্রিত রক্ত সাধারণত দেখা যায় না। মল রক্ত পরীক্ষা দুই ধরনের হয়। যার মধ্যে একটি পরীক্ষায়, রক্ত পরীক্ষার জন্য একটি বিশেষ কার্ডে অল্প পরিমাণ মল মেশানো হয় এবং কার্ডে একটি রাসায়নিক যোগ করা হয়। সাধারণত, পরপর তিনটি স্টুল কার্ড একত্র করা হয়। অন্য ধরনের এফওবিটি হল একটি ইমিউনোকেমিক্যাল পরীক্ষা যেখানে মলের একটি বিশেষ নমুনা যোগ করা হয় এবং অ্যান্টিবডি ব্যবহার করে পরীক্ষাগারে বিশ্লেষণ করা হয় যা মলের নমুনায় রক্ত সনাক্ত করতে পারে। ইমিউনোকেমিক্যাল পরীক্ষা হল একটি পরিমাণগত পরীক্ষা যা পলিপ এবং ক্যান্সার নির্ণয়ের জন্য আরও সংবেদনশীল এবং নির্দিষ্ট।

কোলনোস্কোপি:

কোলনোস্কোপি হল একটি পরীক্ষা যা একজন ব্যক্তির বৃহৎ অন্ত্রের অভ্যন্তরীণ আস্তরণের দিকে লক্ষ্য করে। আপনার কোলনে পলিপ থাকলে, আপনার ডাক্তার সাধারণত কোলনোস্কোপির সময় সেগুলি অপসারণ করতে পারেন। এই পলিপগুলি অপসারণ করা আপনার ক্যান্সার হওয়ার সম্ভাবনা হ্রাস করে। এই পরীক্ষায়, একটি পাতলা টিউব যার সাথে একটি আলো এবং একটি ক্যামেরা সংযুক্ত করা হয় আপনার মলদ্বার এবং কোলনের শেষ অংশে (নির্ণয়) প্রবেশ করানো হয়। আপনার ডাক্তার পুরো কোলনের আস্তরণের টিস্যু দেখবেন। প্রক্রিয়া চলাকালীন যেকোন সময়ে সন্দেহজনক গলদ পাওয়া গেলে, আপনার ডাক্তার একটি বায়োপসি নামক একটি পরীক্ষা করতে পারেন।

ভার্চুয়াল কোলনোস্কোপি:

ভার্চুয়াল কোলনোস্কোপি হল এমন একটি কৌশল যা একটি কম্পিউটারাইজড টমোগ্রাফিক (সিটি) স্ক্যান (এক ধরনের ত্রি-মাত্রিক এক্স-রে) ব্যবহার করে কোলনের ভার্চুয়াল চিত্র তৈরি করে যা অপটিক্যাল কোলনোস্কোপি দ্বারা সরাসরি পর্যবেক্ষণের মাধ্যমে প্রাপ্ত কোলনের দৃশ্যের অনুরূপ। ভার্চুয়াল কোলনোস্কোপি হল প্রথাগত কোলনোস্কোপির তুলনায় একটি সহজ এবং দ্রুততর কৌশল এবং এতে অবশের প্রয়োজন হয় না।

মল ডিএনএ পরীক্ষা:

মল ডিএনএ পরীক্ষা কোলোরেক্টাল ক্যান্সারের স্ক্রীনিং এর একটি উদীয়মান প্রযুক্তি। প্রিম্যালিগন্যান্ট অ্যাডেনোমাস এবং ক্যান্সার তাদের কোষ থেকে ডিএনএ মার্কারগুলিকে ছেড়ে দেয় যা হজম প্রক্রিয়ার সময় ভেঙে যায় না এবং মলে থেকে যায়। এটি পিসিআর দ্বারা অনুসরণ করা হয়, যা ডিএনএকে পরিক্ষার জন্য সনাক্তকরণের স্তরে প্রসারিত করে। ক্লিনিকাল গবেষণায় ৭১% থেকে ৯১% ক্যান্সার সনাক্তকরণ সংবেদনশীলতা দেখানো হয়েছে।

  • কলোরেক্টাল ক্যান্সারের জন্য কখন আপনার স্ক্রিন করা উচিত?
  • আপনার বয়স ৫০ বছরের বেশি হলে, আপনার কোলোরেক্টাল ক্যান্সারের জন্য স্ক্রীন করা উচিত।
  • আপনার যদি কোলোরেক্টাল ক্যান্সার বা পলিপের পারিবারিক ইতিহাস থাকে, তাহলে ৪৫ বছর বয়সে কোলোরেক্টাল ক্যান্সারের জন্য স্ক্রীন করান।
  • যদি আপনার অতীতে কোলোরেক্টাল ক্যান্সার বা পলিপ হয়ে থাকে, তাহলে নিয়মিত স্ক্রিন করাতে থাকুন।
  • আপনার যদি প্রদাহজনক অন্ত্রের রোগ থাকে (আলসারেটিভ কোলাইটিস বা ক্রোহন ডিজিজ)।
  • আপনার যদি ক্যান্সারের চিকিৎসার জন্য পেট (পেট) বা পেলভিক এলাকায় রেডিওথেরাপির ইতিহাস থাকে।

কোলন ক্যান্সার প্রতিরোধ:

স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন: অস্বাভাবিক ওজন বৃদ্ধি এবং স্থূলতার সাথে কমপক্ষে ১১ টি ভিন্ন ধরনের ক্যান্সার যুক্ত রয়েছে, যার মধ্যে কোলন ক্যান্সার একটি। স্বাস্থ্যকর ওজন বজায় রাখার চেষ্টা করুন। সঠিক ওজন বজায় রাখতে, ক্যালোরি গ্রহণের উপর মনোযোগ দিন, স্বাস্থ্যকর খাবার খান, নিয়মিত ব্যায়াম করুন।

ধূমপান করবেন না: ধূমপান হৃদরোগ, স্ট্রোক এবং এমফিসেমার মতো গুরুতর রোগের ১৪ ঝুঁকি বাড়ার পাশাপাশি কোলন ক্যান্সার সহ কমপক্ষে টি বিভিন্ন ক্যান্সারের একটি প্রধান কারণ হল ধূমপান।

শারীরিকভাবে সক্রিয় থাকুন: শারীরিকভাবে সক্রিয় থাকার মাধ্যমে অনেক ধরনের রোগ এড়ানো যায়। এটি কোলন ক্যান্সার সহ অনেক গুরুতর রোগের ঝুঁকি কমায়। কম বা বেশি ক্রিয়াকলাপ কিছুই না করার চেয়ে ভালো, তাই প্রতিদিন প্রায় ৩০ মিনিট বা তার বেশি ব্যায়াম করার লক্ষ্য রাখুন।

অ্যালকোহল খাওয়ার অভ্যাস করবেন না: স্বাস্থ্যের ক্ষেত্রে অ্যালকোহল একটি অদ্ভুত জিনিস। এটি কোলন এবং অন্যান্য ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন।

নিয়মিত চেকআপ: কোলন ক্যান্সারের জন্য নিয়মিত স্ক্রিনিং টেস্ট করানো রোগ থেকে নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায়। এটি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরতে পারে, যখন এটি সবচেয়ে নিরাময়যোগ্য। এবং পলিপ নামক অস্বাভাবিক বৃদ্ধি খুঁজে বের করে রোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে যা পরে ক্যান্সারে পরিণত হতে পারে। ৫০ বছর বয়সে স্ক্রিনিং টেস্ট করা উচিত।

পর্যাপ্ত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি পান: এর যথেষ্ট প্রমাণ রয়েছে, যে পর্যাপ্ত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি গ্রহণ কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। কিছু গবেষণায় বলা হয়েছে যে ভিটামিন ডি, যা আপনি সূর্যের এক্সপোজার থেকে পেতে পারেন, নির্দিষ্ট খাবারে বা একক ভিটামিন পিলে, কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

পুষ্টি: আপনার খাদ্যতালিকায় প্রচুর ফাইবার সমৃদ্ধ খাবার, ফলমূল, শাকসবজি এবং ভালো মানের কার্বোহাইড্রেট রাখুন। রেড মিট এবং প্রক্রিয়াজাত মাংস খাওয়া কম করুন বা বন্ধ করে দিন। অতিরিক্ত তেল খাওয়া সীমিত করুন, আপনি চাইলে অ্যাভোকাডো, অলিভ অয়েল, মাছের তেল এবং বাদাম খান।

দৈনন্দিন রুটিনে স্বাস্থ্যকর পরিবর্তন কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে এবং নিয়মিত চেক-আপ প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরতে পারে যাতে সঠিক চিকিৎসার মাধ্যমে ক্যান্সার নির্মূল করা যায়।

লেখক : সহযোগী অধ্যাপক, কলোরেকটাল সার্জারী, শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।

আমার বার্তা/ডা. ইসমাত জাহান লিমা/এমই

বাংলাদেশে করোনা টিকা চলবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা তাদের করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করলেও বাংলাদেশে কার্যক্রম চলবে বলে

ডিম্বাশয় ক্যান্সারও একটি মরণঘাতী রোগ

প্রজননতন্ত্রে জরায়ুর দু'পাশে টিউবের মাধ্যমে সংযুক্ত দু'টি ছোট্ট ডিম্বাকৃতির অংঙ্গে রয়েছে যা ডিম্বাশয় নামে পরিচিত।

আজ বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবস

যুদ্ধে কাতর দুস্থদের সেবার উদ্দেশ্যে ১৮৬৩ সালে যাত্রা শুরু হয়েছিল রেডক্রস বা রেড ক্রিসেন্টের। এর

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ বুধবার। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। থ্যালাসেমিয়া সম্পর্কে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নকল স্যালাইন তৈরি চক্রের ৬ সদস্য গ্রেপ্তার

অপ্রত্যাশিত ঘটনার মধ্য দিয়ে শেষ হলো গজারিয়া উপজেলা নির্বাচন

দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে: খাদ্যমন্ত্রী

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে উদ্বেগ নেই: অর্থ প্রতিমন্ত্রী

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি

ভোটাররা ধান কাটতে থাকায় কেন্দ্রে আসেননি: সিইসি

বঙ্গোপসাগরে ডুবেছে লবণবাহী ২০ ট্রলার, নিখোঁজ অর্ধশতাধিক

সিঙ্গাপুর-কাতার থেকে ১৩৫০ কোটি টাকায় এলএনজি কিনবে সরকার

উপজেলা নির্বাচনে ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ: সিইসি

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

ট্রাম্পের সঙ্গে নিশিযাপনের বর্ণনা দিলেন স্টর্মি

ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

উপজেলার প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে বাধা নেই

এক লাফে ৭ টাকা বেড়ে ডলারের দাম উঠ‌ল ১১৭

অবৈধ মোবাইল বন্ধের আগে নিবন্ধনের সুযোগ পাবেন গ্রাহকরা

সামাজিকমাধ্যমে ফিলিস্তিনপন্থি পোস্টে লাইক, শিক্ষিকা বরখাস্ত

সমগ্র ফিলিস্তিন যেন এখন ভয়ংকর মৃত্যু নগরী

ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা

মুন্সীগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলি