ই-পেপার রবিবার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী

অনলাইন ডেস্ক:
০৪ জুলাই ২০২৪, ১৬:২২
টিউলিপ সিদ্দিক, আফসানা বেগম ও রুশনারা আলী (ওপরের সারির বাঁ থেকে)। নাজমুল হোসাইন, নুরুল হক আলী, রাবিনা খান ও রুফিয়া আশরাফ (মাঝের সারির বাঁ থেকে)। রুপা হক, রুমী চৌধুরী, আতিক রহমান ও শারমিন রহমান (নিচের সারির বাঁ থেকে) ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ বৃহস্পতিবার (৪ জুলাই)। এই নির্বাচনে অংশ নিচ্ছেন ৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। প্রধান কয়েকটি রাজনৈতিক দলের প্রার্থী হওয়ার পাশাপাশি কেউ আবার স্বতন্ত্র প্রার্থী হিসেবেও অংশ নিচ্ছেন। যুক্তরাজ্যে এবারের নির্বাচনে অংশ নিচ্ছে মোট ৯৮টি ছোট-বড় রাজনৈতিক দল। পার্লামেন্টের মোট ৬৫০টি আসনের বিপরীতে নির্বাচনে অংশ নিচ্ছেন চার হাজার ৫১৫ জন প্রার্থী।

এই নির্বাচনে লেবার পার্টি থেকে অংশ নিচ্ছেন মোট আটজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তারা হলেন–রুশনারা আলী, রূপা হক, টিউলিপ সিদ্দিক, আফসানা বেগম, রুমি চৌধুরী, রুফিয়া আশরাফ, নূরুল হক আলী ও নাজমুল হোসাইন। এদের মধ্যে রুশনারা আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনে নির্বাচনি এলাকা থেকে, রূপা হক ইয়েলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকশন থেকে, টিউলিপ সিদ্দিক হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন থেকে এবং আফসানা বেগম পপলার অ্যান্ড লাইমহাউস এলাকা থেকে। এরা চারজনই বর্তমান পার্লামেন্টের সদস্য এবং পুনরায় নির্বাচনে দাঁড়াতে মনোনয়ন পেয়েছেন।

এ ছাড়া লোবার পার্টি থেকে লড়ছেন–রুমি চৌধুরী উইথাম থেকে, রুফিয়া আশরাফ সাউথ নর্থ হ্যাম্পটনশায়ার থেকে, নুরুল হক আলী গর্ডন অ্যান্ড বুচান থেকে এবং নাজমুল হোসাইন ব্রিগ অ্যান্ড ইমিংহাম নির্বাচনি এলাকা থেকে।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে দুজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন–আতিক রহমান ও সৈয়দ সাইদুজ্জামান। এদের মধ্যে আতিক রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন নর্থ লন্ডনের টটেনহাম থেকে এবং সৈয়দ সাইদুজ্জামান ইলফোর্ড সাউথ থেকে।

ছয়জন বাংলাদেশি-ব্রিটিশ প্রতিদ্বন্দ্বিতা করছেন ওয়ার্কাস পার্টি থেকে। তারা হলেন–গোলাম টিপু (ইলফোর্ড সাউথ), প্রিন্স সাদিক চৌধুরী (বেডফোর্ড), মোহাম্মদ সাহেদ হোসেন (হাকনি সাউথ), ফয়সাল কবির (অলট্রিনচাম অ্যান্ড সেল), মোহাম্মদ বিলাল (ম্যানচেস্টার রুশোলম) ও হালিমা খান (স্টার্টফোর্ড অ্যান্ড বো)।

গ্রিন পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন–সাঈদ সিদ্দিকি (ইলফোর্ড সাউথ), সাঈদ শামসুজ্জামান শামস (ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টন) ও শারমিন রহমান (লিচেস্টার সাউথ)।

যুক্তরাজ্যর পার্লামেন্ট নির্বাচনে রিফর্ম পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ ফরহাদ (ইলফোর্ড সাউথ), লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে রাবিনা খান (বেথনাল গ্রিন অ্যাণ্ড বো), স্কটিশ ন্যাশনাল পার্টি থেকে নাজ আনিস মিয়া (ডানফার্মার লাইন অ্যাণ্ড ডলার) এবং সোশালিস্ট পার্টি থেকে মুমতাজ খানম (ফক্সটোন) নির্বাচনে অংশ নিচ্ছেন।

এ ছাড়া ১১ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন। তারা হলেন–ওয়াইস ইসলাম (হলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাস), আজমল মনসুর, সুমন আহমেদ ও সাম উদ্দিন (বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনে), এহতেশামুল হক (পপলার অ্যান্ড লাইম হাউস), ওমর ফারুক ও নিজাম আলী (স্ট্রাটফোর্ড অ্যান্ড বো), নূরজাহান বেগম (ইলফোর্ড সাউথ), হাবিব রহমান (নিউক্যাসল সেন্ট্রাল ওয়েস্ট), আবুল কালাম আজাদ (বেক্সহিল অ্যান্ড ব্যাটল) ও রাজা মিয়া (ওল্ডহাম ওয়েস্ট, চেদারটন অ্যান্ড রয়টন)।

আমার বার্তা/এমই

অবৈধ অভিবাসীদের নিয়ে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর বড় ঘোষণা

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার অবৈধ অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা বাতিল ঘোষণা করেছেন। সদ্যই বিদায়

যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। এরই মধ্যে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব

ভারতে পাচারকালে ১০ কেজি স্বর্ণসহ আটক ৭

ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় ১০ কিলোগ্রাম স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এবং

একমাত্র ঈশ্বর আদেশ দিলে আমি সরবো: বাইডেন

একমাত্র ‘সর্বশক্তিমান ঈশ্বর’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে নির্বাচন থেকে সরাতে পারবেন বলে মন্তব্য করেছেন বাইডেন।
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাপের কামড়ে আহত কৃষক ঢাকা মেডিকেলে

পবিত্র আশুরা ১৭ জুলাই

চট্টগ্রামে আবারও সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

আওয়ামী লীগ আর গণতন্ত্র একসঙ্গে চলতে পারে না: আব্বাস

অবৈধ অভিবাসীদের নিয়ে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর বড় ঘোষণা

রাজউকের নির্মাণ বিধিমালা না মেনে নির্মিত হচ্ছে ইমারত

খিলগাঁওয়ের বাসায় ঝুলছিল গৃহবধূর মরদেহ

ফল ও সবজি রাসায়নিকমুক্ত রাখুন, আগামী প্রজন্মকে সুস্থ রাখুন

যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ

কর্মে প্রবেশ করলেও কাঙ্ক্ষিত কর্মসংস্থান মেলে না ২ মিলিয়ন তরুণের

কোটা ব্যবস্থা সম্পূর্ণভাবে সংবিধানবিরোধী: জি এম কাদের

অপপ্রচারের বিপক্ষে চলচ্চিত্র সংশ্লিষ্টদের অবস্থান নিতে হবে

এবারের ধাক্কা সামলাতে পারবেন না: আমীর খসরু

ডিএনএর জন্য চিঠি এসেছে, স্যাম্পল দিতে শিগগির কলকাতায় যাবো: ডরিন

স্মার্ট বাংলাদেশে স্মার্ট সমবায় গড়ে তোলা হবে: প্রতিমন্ত্রী

সারাদেশে বাংলাব্লক ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

চুকনগর বধ্যভূমি সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে: গণপূর্তমন্ত্রী

বর্ষায় চুরি করে রাস্তা খনন করছে ওয়াসা-তিতাস: মেয়র তাপস

কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের

বেনজীরের ১০ কোটি টাকার বাংলো বাড়ি জব্দ