ই-পেপার রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

চ্যাটজিপিটির বিরুদ্ধে কণ্ঠ নকলের অভিযোগ স্কারলেটের

অনলাইন ডেস্ক:
২৩ মে ২০২৪, ১১:৩৫

‘ব্ল্যাক উইডো’ খ্যাত মার্কিন অভিনেত্রী স্কারলেট জোহানসনের কণ্ঠস্বর নকলের অভিযোগ উঠেছে চ্যাটজিপিটির বিরুদ্ধে। এর পরপরই সে বিতর্কিত কণ্ঠটিকে চ্যাটবট থেকে সরিয়ে ফেলেছে ওপেনএআই।

ওপেনএআইয়ের এ পদক্ষেপ নেওয়ার পর একটি বিবৃতি প্রকাশ করেছেন জোহানসন।

কণ্ঠস্বরটি ‘স্কাই’ নামে পরিচিত, যা ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যোগাযোগ স্থাপনের সুযোগ দিত চ্যাটজিপিটি’কে। চ্যাটবটটির নতুন এআই টুলের মধ্যে থাকা বেশ কিছু ভয়েস অপশনের একটি ছিল এটি।

অভিনেত্রী স্কারলেট জোহানসন সোমবার (২০ মে) জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র নতুন মডেল ‘জিপিটি-৪ও’ তে তার কণ্ঠের অনুরূপ কণ্ঠ ব্যবহার করা হয়েছে। কিন্তু তিনি তার কণ্ঠ ব্যবহারের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানটির অনুরোধ আগেই ফিরিয়ে দিয়েছিলেন।

প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই তার কণ্ঠ ব্যবহার না করার ঘোষণা দিলেও কোন নির্দিষ্ট কারণ উল্লেখ করেনি।

এক বিবৃতিতে স্কারলেট জোহানসন জানিয়েছেন, ওপেনএইআই-এর সিইও স্যাম অল্টম্যান তাকে গত সেপ্টেম্বরে ‘জিপিটি-৪ও’ তে কণ্ঠ দেওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভালোভাবে বিবেচনা করার পর এবং ব্যক্তিগত কারণে তিনি প্রস্তাবটি প্রত্যাখান করেন। পরবর্তীতে স্কারলেটের পরিচিতজন ও সাধারণ মানুষজন লক্ষ্য করেন, চ্যাটজিপিটির ‘স্কাই’ নামের নতুন সিস্টেমটির কণ্ঠ তার মতো শোনাচ্ছে।

সোমবার এক বিবৃতিতে ওপেনএআই জানিয়েছে, স্কাই-এর কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের অনুকরণ নয়। তারা উল্লেখ করেছে, এটি অন্যান্য কণ্ঠের পাশাপাশি একজন পেশাদার অভিনেত্রীকে দিয়ে রেকর্ড করা হয়েছিল। ওপেনএআই গোপনীয়তা রক্ষার্থে অভিনেত্রীর নাম প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে। ১৩ মে ওপেনএআই থেকে 'ভয়েজ চ্যাট' সুবিধার একটি ডেমো প্রদর্শন করা হয়।

স্কারলেট জোহানসন হতবাক ও রাগান্বিত হয়েছিলেন যখন তিনি ডেমোটি শুনেছিলেন কারণ তার কাছে মনে হয়েছিল, কণ্ঠটি তার মতোই শোনাচ্ছে। জোহানসন উল্লেখ করেছেন যে অল্টম্যান সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টের মাধ্যমে সিস্টেমের কণ্ঠের সাথে তার কণ্ঠের মিল থাকার বিষয়টি উদ্দেশ্যমূলকভাবে ইঙ্গিত দিয়েছেন। (স্যাম অল্টম্যান পোস্টে শুধু একটি শব্দ লিখেছিলেন। তিনি লিখেছিলেন 'Her'। এটি ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি চলচ্চিত্র যেখানে স্কারলেট জোহানসন একজন মানুষের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা একটি কৃত্রিম চ্যাট সিস্টেম সামান্থা'র কণ্ঠ দিয়েছিলেন।)

‘জিপিটি-৪ও’ এর ডেমো বের হওয়ার দুইদিন আগে অল্টম্যান স্কারলেট জোহানসনের এজেন্টের সাথে যোগাযোগ করে তাকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেন যদিও সিস্টেমটি তখনও কার্যকর ছিল। এ কারণে তাকে আইনি সহায়তাও নিতে হয়েছিল বলে জানিয়েছেন স্কারলেট জোহানসন। তার আইনজীবীরা অল্টম্যান এবং ওপেনএআই প্রতিষ্ঠানকে আলাদা দুটি চিঠি পাঠিয়ে তারা কীভাবে 'স্কাই' ভয়েস তৈরি করেছেন তা ব্যাখ্যা করতে বলেছিলেন। পরবর্তীতে ওপেনএআই 'স্কাই' নামের কণ্ঠটি অপসারণ করতে সম্মত হয়।

একটি বিবৃতিতে ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান বলেছেন, 'স্কাই' কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের মতো হওয়ার কথা ছিল না। তারা তার সাথে যোগাযোগ করার আগেই এটি নির্বাচন করেছিল। স্কারলেটের সাথে যোগাযোগ করার আগেই 'স্কাই' এর কণ্ঠ দেওয়া অভিনেত্রীকে যুক্ত করা হয়েছিল। কিন্তু স্কারলেটের প্রতি সম্মান রেখেই 'স্কাই' এর কণ্ঠ ব্যবহার স্থগিত করা হয়েছে।

কণ্ঠ অনুকরণ প্রযুক্তি নতুন এবং এটি অনেক দ্রুত উন্নতি করছে। এটি ব্যবহার করে বিখ্যাত মানুষদের কণ্ঠ অনুকরণ করা যায়। কিন্তু এটির মাধ্যমে মিথ্যা ও ভুল তথ্য ছড়ানো সম্ভব যা চিন্তার কারণ হতে পারে।

ওপেনএআই কীভাবে তার প্রযুক্তিগুলো তৈরি করে ও সেগুলোর বিকাশ ঘটায়, তা নিয়েও উদ্বেগ দেখা দিচ্ছে। বিশেষ করে এআই প্রশিক্ষণের জন্য ব্যবহৃত তথ্য এবং এআই নিয়ে যে ঝুঁকি থাকে তা মোকাবেলার জন্য প্রতিষ্ঠানটির মনোভাব অনেককেই প্রতিষ্ঠানটির বিভিন্ন এআই প্রযুক্তি নিয়ে চিন্তিত করে তুলেছে।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটি দীর্ঘমেয়াদি এআই ঝুঁকি নিয়ে কাজ করা দলটির কার্যক্রম বাতিল করেছে। ওপেনএআই-এর সহ-প্রতিষ্ঠাতা ইলিয়া সুটস্কেভার ও গবেষক জ্যান লেইক প্রতিষ্ঠান ছেড়ে চলে গেছেন। জ্যান লেইক বলেছিলেন, চটকদার পণ্যের ওপর ওপেনএইএর আগ্রহ নিরাপত্তার জন্য ক্ষতিকর।

আমার বার্তা/জেএইচ

বড় পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ ফ্রিওয়্যার,

এটুআইয়ের অপ্রয়োজনীয় প্রকল্প বাদ দেওয়ার নির্দেশ উপদেষ্টার

দেশের তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রকল্প অ্যাসপায়ার টু ইনোভেইট (এটুআই) এর অপ্রয়োজনীয় প্রকল্প দ্রুত বাদ দিতে নির্দেশ

ব্রাজিলে বন্ধ হতে পারে এক্স

ব্রাজিলের আইন অনুসারে সব ইন্টারনেট কোম্পানিকে তাদের দেশে একজন প্রতিনিধি রাখতে হবে, যিনি আইনগত বিষয়

দেশে হাইটেক পার্কের নামকরণ হবে জেলাভিত্তিক

দেশব্যাপী হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের নাম পরিবর্তন করে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৮ সেপ্টেম্বর ঘটে যাওয়া নানান ঘটনা

তারাবো বিএনপির সমাবেশে শত শত নেতাকর্মী নিয়ে যুবদল নেতা আফজাল কবির ও আরিফ

কোনাবাড়ীতে ছাত্রকে গুলি করে হত্যা মামলায় কনস্টেবল গ্রেপ্তার

হাসিনাকে নিয়ে ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত

রূপগঞ্জে সন্ত্রাস চাঁদাবাজি নৈরাজ্য ঠেকাতে বিএনপির সমাবেশ

হোমনায় মা-ছেলেসহ তিন জনকে হত্যা করেন সুমন

নিম্ন আদালত মনিটরিংয়ের দায়িত্বে হাইকোর্টের ১৩ বিচারপতি

গোপালগঞ্জের আ.লীগ নেতা ভারতে গ্রেপ্তার

রূপালী ব্যাংকের রাজশাহী বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

এখনো কাজে না ফেরা পুলিশ সদস্যদের বাদ দিয়ে নতুন নিয়োগের দাবি

দেশের প্রকৃত রিজার্ভ ২০.৫০ বিলিয়ন ডলার: গভর্নর

জবির ছাত্রী হলে ৯ ছাত্রলীগ কর্মীকে অবাঞ্ছিত ঘোষণা

ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৪০৩

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবর্তনের প্রয়োজনীয়তা ও নতুন দৃষ্টিকোণ

একাত্তরের মীমাংসিত বিষয় নিয়ে বিতর্কের সুযোগ নেই: রব

গজারিয়ায় অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, হুমকির মুখে নয় গ্রাম

আরএমপির দায়িত্ব নিলেন নতুন কমিশনার আবু সুফিয়ান

বিদেশে পালানোদের ফেরাতে আইনি কাঠামো প্রতিষ্ঠার পরামর্শ

এখনও উদ্ধার হয়নি লুট হওয়া ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ

স্ত্রীকে কুপিয়ে হত্যা, শিশুকন্যাকেও ছাড়ল না বাবা!