ই-পেপার শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

হাসিনা বাইরে থেকে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছেন: রিজভী

নিজস্ব প্রতিবেদক:
০৫ অক্টোবর ২০২৪, ১৪:৩১
আপডেট  : ০৫ অক্টোবর ২০২৪, ১৪:৩৩
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ফ্যাসিবাদী শেখ হাসিনার শাসনামলের মতো যেন আদালত পরিচালিত না হয়; সেই নির্মম আদালত, নির্মম বিচার ব্যবস্থার অবসান ঘটিয়ে দেশে সত্যিকার অর্থে একটি আইনের শাসনের সরকার প্রতিষ্ঠিত হোক।

শনিবার (৫ অক্টোবর) সকালে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানানো শেষে এসব কথা বলেন তিনি। সদ্য কারামুক্ত বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবকে সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানাতে যান রিজভী।

রিজভী বলেন, ‘গতকাল একটা ভিডিও ভাইরাল হয়েছে; শেখ হাসিনার সঙ্গে গোপালগঞ্জের একজন ছাত্রলীগ নেতার। ছাত্রলীগ নেতা বলছেন; আপা পুলিশ হানা দেয় প্রতিদিন পাঁচ-ছয়জনকে গ্রেফতার করে নিয়ে যায়। অথচ আপনি (শেখ হাসিনা) তো ছিলেন প্রধানমন্ত্রী, যিনি সত্যিকার প্রধানমন্ত্রী থাকে সেখানে আইনের শাসন থাকে। যিনি অপরাধ করে অপরাধীদের সাজা হয় সে যে দলেরই হোক। আপনি কী জানতেন না; আপনি পালিয়ে যাওয়ার পর মাত্র এক মাসও হয়নি স্বেচ্ছাসেবক দলের দিদারকে গোপালগঞ্জে প্রকাশ্যে দিবালোকে ছাত্রলীগ যুবলীগ কুপিয়ে কুপিয়ে হত্যা করেছে। এরপরও পুলিশ তাদেরকে পূজা করবে? তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানাবে। আপনি (শেখ হাসিনা) গতকাল ছাত্রলীগের এই ছেলের সঙ্গে কথোপকথোন করে আপনি যে বর্বর নিষ্ঠুর- রক্তপান করা ছাড়া অন্য কোনো বিবেক আপনার নেই, মানবতা নেই সেটা আবার প্রমাণ করলেন। অথচ আপনি বলতে পারতেন; ওইখানে হত্যাকাণ্ড হলো কেন? ওইখানে অন্য একটি রাজনৈতিক দলের নেতা মারা গেল কেন? বলেননি কারণ আপনি ছিলেন আওয়ামী লীগের জননী, গডফাদারদের জননী, টাকা পাচারকারীদের জননী।

বিএনপির এই মুখপাত্র বলেন, ‘এই কারণেই বাংলাদেশে আওয়ামী লীগের বাইরে যে গণতন্ত্রের জন্য কথা বলেছে তাকে খুন-গুম-হত্যা করতে, তাদের আয়নাঘরে আটকে রাখতে আপনার মনে এতোটুকু বিবেকবোধ কাজ করেনি। এখন আপনি উস্কানি দিচ্ছেন; রাষ্ট্র ক্ষমতায় থাকতে যেভাবে ছাত্রলীগ যুবলীগকে দিয়েছেন; একই কায়দা উস্কানি দিয়ে একটা অস্থিতিশীল পরিবেশ তৈরি করে একটা রক্তাক্ত বাংলাদেশের আবহ তৈরি করে আপনি মনে করেছেন সেই সুযোগে বাংলোদেশে প্রবেশ করবেন। তা এই দেশের মানুষ হতে দেবে না।’

রিজভী বলেন, ‘ওবায়দুল কাদেরের সড়ক বিভাগ থেকে ১৫ বছরে কত হাজার কোটি টাকা গেছে, বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে হাজার কোটি টাকা লুপাট হয়েছে এখন প্রতিদিন সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে। সতুরাং এই ধরণের লুণ্ঠন ও টাকা পাচারের দেশ তৈরি করার জন্য তিনি কাজ করেছেন।’

বিএনপির এই নেতা বলেন, ‘মহান স্বাধীনতার ঘোষক বহুদলীয় গণতন্ত্রের প্রবতর্ক, আধুনিক বাংলাদেশের রূপকার শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণের উদ্দেশ্যে এখানে এসেছি। আপনারা জানেন মিথ্যা মামলায় বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবকে গ্রেফতার করা হয়েছিল; গ্রেফতার করে তাকে সাজা দেওয়া হয়েছে ৭০ বছর। একটা অনাচারমূলক রাষ্ট্রের দৃষ্টান্ত; শেখ হাসিনা যে মাফিয়া রাষ্ট্রব্যবস্থা কায়েম করেছিলেন সেখানে হাবিবুল ইসলাম হাবিবকে ৭০ বছরের সাজা দেওয়া হয়েছিল। অভিযোগ হাবিবুল ইসলাম হাবিব নাকি শেখ হাসিনার গাড়িবহরে হামলা করেছিল। আমরা সেদিনের ঘটনা জানি, হাবীব ঢাকায় অবস্থান করছিল। আমাদের একটি প্রোগ্রাম ছিল ঢাকায়, অথচ তার নামে মিথ্যা মামলা দিয়ে পরিকল্পিত মামলা সাজিয়ে এই মামলাটি দেওয়া হয়। হাবিবুল ইসলাম হাবিব ৯০ এর গণঅভুত্থানের একজন তেজস্বীনেতা। সে ডাকসুর মিলনায়তন বিষয়ক সম্পাদক ছিল। এরপর সাতক্ষীরা জেলা বিএনপির সভাপতি এবং নির্বাচিত এমপি; তারমতো একজন অপেক্ষকৃত সাহসী তারুণ্যেদ্বীপ্ত নেতাকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নেতাকে যদি ধ্বংস করা যায় হাসিনা অত্যন্ত আনন্দ লাভ করেন তার ফ্যাসিবাদী কায়েম হয়।’

তিনি বলেন, ১৫ বছর গণতন্ত্রকামী রাজনৈতিক দল বিএনপিসহ তাদের নেতাকর্মীকে গুম-খুন বিচারবর্হিভূত হত্যা করে শেখ হাসিনা মনে করেছিলেন তার এই যে স্বর্গরাজ্য, লুটপাট ও মাফিয়া রাজ্য চিরজীবনের জন্য বহাল থাকবে। উনার (প্রধানমন্ত্রী) পিয়নের ৪০০ কোটি টাকার দুর্নীতি যেটা তিনি গর্ব করে বলেন। এরকম আরও কত গঠনা প্রতিদিন।

এসময় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, গবেষণা বিষয়ক সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

আমার বার্তা/এমই

স্বৈরাচারকে নির্বাচনে না নেওয়ার অনুরোধ ইসলামী আন্দলোনের

স্বৈরাচার, খুনি, ফ্যাসিস্টরা যেন নির্বাচন করার সুযোগ না পায় প্রধান উপদেষ্টাকে সে অনুরোধ জানানো হয়েছে

সব সংস্কারের দায়িত্ব অন্তর্বর্তী সরকারের না: রুহিন হোসেন প্রিন্স

সব সংস্কারের দায়িত্ব অন্তর্বর্তীকালীন সরকারের নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন

সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক আবু জাফর কাশেমীর

বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশ) প্রধান আমির শরীয়ত মাওলানা আবু জাফর কাশেমী বলেছেন, শুধু সিরাত আলোচনা

রাজনৈতিক দলগুলোর সঙ্গে এনগেজমেন্ট আরও বেশি করার কথা বলেছি

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপে রাজনৈতিক দলগুলোর সঙ্গে এনগেজমেন্ট আরও বেশি
  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্বৈরাচারকে নির্বাচনে না নেওয়ার অনুরোধ ইসলামী আন্দলোনের

ঢাকা নার্সিং হোস্টেল দখল নিয়ে স্টাফ-শিক্ষার্থী সংঘর্ষে আহত ৫

সব সংস্কারের দায়িত্ব অন্তর্বর্তী সরকারের না: রুহিন হোসেন প্রিন্স

সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক আবু জাফর কাশেমীর

রাজনৈতিক দলগুলোর সঙ্গে এনগেজমেন্ট আরও বেশি করার কথা বলেছি

তাঁত শিল্পের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা করবে সরকার

সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

পাকিস্তানে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ৬ সেনা নিহত

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৯২৭

৯ অক্টোবর সংস্কার প্রস্তাব জাতির সামনে তুলে ধরবে জামায়াত

অন্তর্বর্তী সরকারকে গণতান্ত্রিক অধিকার কমিটির ১৩ প্রস্তাবনা

ডিমের বাজারে অস্থিরতার নেপথ্যের ক্রীড়ানক যারা

সাবেক মন্ত্রীরা কীভাবে পালাচ্ছে, অন্তর্বর্তী সরকারকে দেখার আহ্বান

রাষ্ট্রপতির পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের

৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা

আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা

বাড্ডায় ফ্যানের সঙ্গে ঝুলছিল পোশাক শ্রমিকের মরদেহ

গজারিয়ায় জলাবদ্ধতায় দুর্ভোগে বহু পরিবার

হাসিনা একদলীয় শাসন কায়েম করতে চেয়েছিলো: জিএম কাদের

পলিথিন বন্ধে অধিদপ্তর-ম্যাজিস্ট্রেট মিলে টিম হচ্ছে