ই-পেপার শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

যশোর-চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি, খুলনায় ৪০.৫

নিজস্ব প্রতিবেদক:
২২ এপ্রিল ২০২৪, ১৭:৩২
আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ২০:০২

দাবদাহে পুড়ছে খুলনা বিভাগ। বৈশাখের শুরু থেকেই বাড়তে থাকা তাপমাত্রা গত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। ঘর থেকে বের হলেই গরম বাতাস শরীরে জ্বালা ধরাচ্ছে।

সোমবার (২২ এপ্রিল) খুলনা বিভাগের মধ্যে সর্বোচ্চ ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোর ও চুয়াডাঙ্গায়। আর খুলনায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

খুলনা আবহাওয়া অফিসের ইনচার্জ সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ জানান, সোমবার খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া যশোর জেলায় ৪০ দশমিক ৬ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি, সাতক্ষীরায় ৩৯ দশমিক ৩ ডিগ্রি, মোংলায় ৪০ ডিগ্রি, কুষ্টিয়ার কুমারখালীতে ৪০ ডিগ্রি এবং পাবনার ঈশ্বরদীতে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে তীব্র তাপদাহে নাকাল হয়ে পড়েছে নিম্নআয়ের মানুষের জনজীবন। জীবিকার তাগিদে এমন খরতাপের মধ্যেও ঘর থেকে বাহিরে বের হতে হচ্ছে তাদের। জরুরি প্রয়োজন ছাড়া কেউই ঘর থেকে বের হচ্ছেন না।

ময়লাপোতা মোড়ে যাত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে থাকা ইজিবাইকচালক আরিফুল ইসলাম বলেন, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত গাড়ি চালাতে হয়। নিত্যপণ্যের যে দাম, তাতে আর বিশ্রাম নেওয়ার কথা মাথায় আসে না। সারাদিনের কষ্ট শেষে ঘরে ফিরে পরিবারের হাসিমুখ দেখলে তৃপ্তি মেলে। পরের দিন আবার কাজে বের হতে হয়। রোদ-বৃষ্টি উপেক্ষা করে এভাবেই দিন কেটে যাচ্ছে।

তিনি বলেন, প্রচণ্ড গরমে গলা শুকিয়ে আসে। তৃষ্ণা নিবারণের জন্য মাঝে মধ্যে পানি পান করি। তারপরও মনে হয় তৃষ্ণা মিটছে না। গরম বাতাস আর সূর্যের তাপে শরীরে জ্বালাপোড়া করে।

নগরীর শিববাড়ি এলাকার সবজি বিক্রেতা তালেব মিয়া বলেন, প্রায় ৫০ বছর ধরে আমি সবজি বিক্রি করে খাই। স্ত্রী, এক মেয়ে ও এক ছেলে নিয়ে আমার পরিবার। ছেলেকে মানুষ করেছি, বিয়ে দিয়েছি। আমার মেয়েটা অনার্সে পড়ে। এখন তিনজনের সংসার আর মেয়ের লেখাপড়ার খরচ চালাতে আমাকে কাজ করতে হয়। রোদে বসে, রাস্তায় ঘুরে ঘুরে সবজি বিক্রি করি। এখন সব সহে গেছে, তাপমাত্রা বুঝি না।

প্রচণ্ড দাবদাহে বিপাকে পড়েছে যশোরের খেটে খাওয়া মানুষেরা। প্রয়োজন ছাড়া কেউ বের হচ্ছেন না বাহিরে।

যশোর শহরের ধর্মতলা বাইপাস সড়কের পাশে পণ্য ডেলিভারির গাড়ি পার্কিং করে বিশ্রাম নিচ্ছিলেন আফাজাল হোসেন। তিনি বলেন, সকালে ঘর থেকে বের হয়ে গোডাউনে গেছি, মাল নিয়ে ৭০-৮০ জায়গায় ডেলিভারি দিয়ে শরীরে আর কুলাচ্ছে না। মন চাচ্ছে গায়ে পানি ঢেলে বসে থাকি।

যশোরে ভ্যানে করে ভাঙাড়ি কুড়িয়ে বেড়াচ্ছিলেন সেকেন্দার মোল্লা। তিনি বলেন, ঘর থেকে বের না হয়ে উপায় কী। যত গরম হোক, পেট তো মানবে না। বাড়িতে বউ বাচ্চা আছে। বাড়ি বসে থাকলে তো কেউ দু-মুঠো চাল আগায় দেবে না। বের হয়েছি, রোদে রোদে ঘুরে মাল টুকাচ্ছি।

চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টার ব্যবধানে ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। সোমবার (২২ এপ্রিল) বিকেল ৩টায় জেলায় ৪০ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে রোববার (২১ এপ্রিল) ৪২ দশমিক ২ ডিগ্রি ও শনিবার (২০ এপ্রিল) ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

এপ্রিল মাসজুড়ে দাবদাহ থাকতে পারে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান।

এদিকে প্রচণ্ড রোদে কৃষকের ফল-ফসল ও সবজি বাগানের ক্ষতি হচ্ছে। এ ছাড়া জেলায় বিভিন্ন সড়কের রাস্তার পিচ গলে যেতে দেখা গেছে। শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যানচালকরা অস্থির হয়ে পড়েছেন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন কৃষক ও খেটে খাওয়া মানুষ।

জেলার সকল স্কুলকলেজ, কিন্ডার গার্টেনসহ কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে মানুষকে সতর্ক করা হচ্ছে।

চুয়াডাঙ্গা সদরের বোয়ালমারী গ্রামের শ্রমিক আব্দুল জব্বার বলেন, গত কয়েকদিন তীব্র গরমের পর একটু কম মনে হচ্ছে। তবুও রোদের তেজের কারণে গরমে কাজ করা কষ্টকর। মাঝেমধ্যে বাতাস হওয়ায় তৃপ্তি হচ্ছে।

আমার বার্তা/এমই

আগামী কয়েকদিনের আবহাওয়া নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

টানা কয়েক সপ্তাহের তাপপ্রবাহের জনজীবন যখন বিপর্যস্ত, তথন কিছুটা সুখবর দিলো আবহাওয়া অফিস। তারা জানিয়েছে,

দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত

দেশের ছয় জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে

বিভিন্ন অঞ্চলে স্বস্তির বৃষ্টি, বজ্রপাতে ১১ প্রাণহানি

বৃষ্টিহীন বৈশাখের রুদ্ররূপ সহসাই কেটে যাবে, প্রকৃতি ভিজবে স্বস্তির বৃষ্টিতে— এমন আশায় বসে আছে গোটা

হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও দুই দিন

এপ্রিলের পর মে মাসেও দেশজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এমন অবস্থায় আরও দুই দিন বা ৪৮
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ

২৫ বছরে প্রথমবার আমেথিতে নেই গান্ধী পরিবারের কোনো প্রার্থী

আগামীকাল থেকে ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া  

রাজধানীর বকশিবাজার মোড়ে বাস চাপায় এক ব্যক্তি নিহত 

স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত

নাইজারে মার্কিন ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা

ভূমধ্যসাগরে ৮ বাংলাদেশি নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর: ২ আসামী গ্রেপ্তার

বোলিংয়ে বাংলাদেশ, তানজিদ তামিমের অভিষেক

চাঁদের উদ্দেশে যাত্রা করল পাকিস্তানের স্যাটেলাইট

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো সৌদি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ : গ্রেপ্তার ২,২০০ শিক্ষার্থী

‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’

‘আচরণবিধি ভাঙলে কাউকে ছাড় দেওয়া হবে না’

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, পেছাল ভারত

মিয়ানমারে পুরুষকে বিদেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না জান্তা

ঢাবির প্রশ্নপত্র ফাঁস: ৮৭ শিক্ষার্থীসহ সব আসামি খালাস

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বনানীতে দাঁড়িয়ে থাকা বাসে সিএনজির ধাক্কা, আহত ৬