ই-পেপার মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

অক্টোবরের মধ্যে বিমানবন্দরসহ চার এলাকায় ৫জি চালুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:
৩০ জুন ২০২৪, ১৬:৫৪

আগামী ৩০ অক্টোবরের মধ্যে বিমানবন্দর এবং রাজধানীর চারটি এলাকায় ৫জি চালুর নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একইসঙ্গে চট্টগ্রাম বন্দরের ব্যবস্থাপনায়ও ৫জি ব্যবহারের কার্যক্রম চলছে বলেও জানান তিনি।

রোববার (৩০ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের গ্রাহক সেবার মান সংক্রান্ত বিটিআরসি আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশ দেন তিনি।

পলক বলেন, আমাদের হযরত শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্টের থার্ড টার্মিনাল অক্টোবরে উদ্বোধন হতে পারে। অক্টোবরকে টার্গেট করে চারটি মোবাইল অপারেটরকে একটি চ্যালেঞ্জ দিতে চাই, যেন অক্টোবরের ৩০ তারিখের মধ্যে ফাইভজি ওখানে নিশ্চিত করতে পারে। পাশাপাশি গুলশান, বনানী, মতিঝিল, আগারগাঁও এলাকায় ফাইভজি এনাবল অনেক স্মার্টফোন ব্যবহার করা হয় বেশি। আমার বিশ্বাস এখানেও মনোযোগ দেবে।

এছাড়া চট্টগ্রাম বন্দরের ব্যবস্থাপনায় কীভাবে ফাইভজি ও আইওটি কীভাবে ব্যবহার করতে পারি সে বিষয়েও কাজ করছি। আমরা আশা করি সেখানেও দ্রুত আমরা ফাইভজি ব্যবহার করতে পারব।

আন্তর্জাতিকমানের মোবাইল গ্রাহক সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর উল্লেখ করে তিনি আরো বলেন, মোবাইল অপারেটরগুলো গ্রাহকদের প্রতিশ্রুত সেবা প্রদান, গ্রাহক পর্যায়ে সুলভ মূল্যে ইন্টারনেট প্রদান এবং অপারেটরগুলোকে যেসব সুবিধা আমরা দিচ্ছি সেগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে আমরা কাজ করছি। এরই ধারাবাহিকতায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং মোবাইল অপারেটরগুলোর সম্মিলিত উদ্যোগে দেশে মোবাইল সেবাকে গ্লোবাল স্ট্যান্ডার্ডে উপনীত করতে সম্ভাব্য সব কিছু করা হবে।

কোভিডকালে মোবাইল অপারেটরদের ভূমিকার প্রশংসা করে পলক বলেন, মোবাইল ফোন এখন জীবনের একটা অংশ হয়ে গেছে। কিন্তু আমরা দেখছি যে, আমাদের গ্রাহকেরা অনেক ক্ষেত্রেই তাদের সেবা নিয়ে সন্তুষ্ট নন। কলড্রপ একটা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমাদের মোবাইল গ্রাহকেরা যেমন এ বিষয় নিয়ে অসন্তুষ্ট। বিটিআরসি যে পরীক্ষাগুলো করেছে সে রিপোর্ট অনুসারে কোয়ালিটি অব সার্ভিস খুব একটা সন্তোষজনক নয়।

‘আমরা একটা স্মার্ট টেলিকম ইকোসিস্টেম বাংলাদেশকে উপহার দিতে চাই’ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আগামী ছয় মাসের মধ্যে কলড্রপ নিয়ে অপারেটরগুলো থেকে যে তথ্য দিক না কেন, যতক্ষণ পর্যন্ত না গ্রাহকদের কাছ থেকে একটা উল্লেখযোগ্য চিত্র না পাবো বা রিঅ্যাকশন না পাব ততক্ষণ পর্যন্ত শুধুমাত্র কাগজে-কলমে বা ডিজিটাল উপস্থাপনায় আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট হব না। যেভাবেই হোক আমরা গ্লোবাল বেঞ্চমার্কে উন্নীত হতে চাই। কারণ এটা আমাদের দেশের ব্র্যান্ডিংয়ের একটা বড় প্রভাব ফেলে।

তিনি বলেন, কলড্রপের জন্য গ্রাহকের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা সেটা আমরা আরও কঠোরভাবে প্রয়োগ করতে যাব। মোবাইল নেটওয়ার্ক অপারেটরগুলো যদি প্রতিশ্রুত সেবা না দেয় তাহলে তাদের গ্রাহককে আর্থিকভাবে ক্ষতিপূরণ দিতে হবে। তিনি বলেন, আমরা মনিটরিং এবং অডিট নিয়মিত করব। কল ড্রপ নিয়ে ঢাকার কয়েকটি এলাকার ড্রাইভ টেস্টের ফলাফল পর্যালোচনা করে পলক বলেন, শহর বা গ্রাম যেখানেই হোক আমরা মিডিয়ার যে রিপোর্ট, সেগুলো আমলে নেব এবং সেখানে আমরা ড্রাইভ দেব।

ফাইন্যান্সিয়াল অডিট এবং টেকনিক্যাল অডিটের ওপর জোর দেওয়া হবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অ্যামটব সভাপতি ও গ্রামীণ ফোন সিইও ইয়াসির আজমানসহ মোবাইল ফোন অপারেটরগুলোর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমার বার্তা/এমই

দ্রুতই গতি ফিরবে ইন্টারনেটে

প্রায় আড়াইমাস ধরে সারাদেশে পটুয়াখালীর কুয়াকাটায় স্থাপিত সাবমেরিন ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন থাকায় গ্রাহকরা ইন্টারনেটে ধীরগতি

ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে মেটার এআই চালু

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি কাজে লাগিয়ে যেকোনো তথ্য খোঁজার পাশাপাশি বিভিন্ন প্রযুক্তি

কল ড্রপের বিষয়ে ছাড় পাবে না কোনো মোবাইল অপারেটর: পলক

আগামী ৬ মাসের মধ্যে গ্রাহক পর্যায়ে কল ড্রপের হার উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনতে কঠোর নির্দেশ

দেশে দুই মাস পর চালু হল দ্বিতীয় সাবমেরিন কেবল

দেশে ইন্টারনেট সরবরাহে সিঙ্গাপুর হতে পশ্চিমপ্রান্তে ইন্দোনেশিয়ার জলসীমায় আকস্মিকভাবে বিচ্ছিন্ন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটির প্রায়
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্যা মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

কোনো ব্যক্তির অপকর্মের দায় পুলিশ বাহিনী নেবে না: আইজিপি

দেশে ব্যয়যোগ্য রিজার্ভ ১৬ বিলিয়ন ডলার

৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয় জুনে

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ

সর্বজনীন পেনশন: ‘প্রত্যয়’ স্কিম নিয়ে যা বলল অর্থ মন্ত্রণালয়

হজক্যাম্প-বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস

যেকোনো উপায়ে দুর্নীতি-অর্থপাচার বন্ধ করতে হবে: হাইকোর্ট

জিপিএ বাদ দিয়ে লেটার গ্রেডে এসএসসির মূল্যায়ন

ত্রিমুখী আন্দোলনে অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

পাহাড়ি ঢলে সড়ক তলিয়ে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক

রাখাইনে সংঘাত ও সেন্টমার্টিন পরিস্থিতি

সুপ্রিম কোর্টে ট্রাম্পের দায়মুক্তি ‘বিপজ্জনক নজির’

সাংবাদিকদের আইন নিয়ে লেখাপড়া করা উচিত: অ্যাটর্নি জেনারেল

গজারিয়ায় কাভার্ডভ্যান-ট্রাক-সিএনজির ত্রিমুখী সংঘর্ষে আহত ২

ভিটামিন সি’র ঘাটতি মেটায় যেসব খাবার

সাত দিনের ব্যবধানে বগুড়ায় ফের ট্রেনের বগি লাইনচ্যুত

খাগড়াছড়িতে পাহাড় ধসের ৪ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক

আত্মঘাতী গোলে হার বেলজিয়ামের, কোয়ার্টারে ফ্রান্স

বলিভিয়াকে হারিয়ে কোয়ার্টারে ব্রাজিলের অপেক্ষায় পানামা