ই-পেপার মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

সরকার ক্ষমতায় টিকে থাকতেই ভারতের সঙ্গে চুক্তি করেছে

নিজস্ব প্রতিবেদক:
২৯ জুন ২০২৪, ১৯:৩৩

গভর্নেন্স অ্যান্ড পলিসি রিসার্চের (জিপিআর) নিরাপত্তা ও ভূ-রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, আওয়ামী লীগ সরকার অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতেই ভারতের সঙ্গে ১২০টি চুক্তি করেছে। এসব চুক্তির মাধ্যমে ভারত লাভবান হচ্ছে। বিপরীতে দেশের জনগণের কোনো লাভ হচ্ছে না। সরকার দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করে একের পর এক করিডোর দিয়েছে।

শনিবার (২৯ জুন) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জিপিআরের উদ্যোগে ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার অন্তরায় ও করণীয়’ শীর্ষক সেমিনারে তারা এসব কথা বলেন।

এতে অংশ নিয়ে বক্তারা বলেন, ভারতকে সমুদ্রবন্দর করিডোর, স্থলবন্দর করিডোর, নদীবন্দর করিডোর এবং সর্বশেষ রেললাইন করিডোর দেওয়া হয়েছে। বিনিময়ে গত একযুগে সীমান্তে ভারতের বিএসএফের হাতে ১ হাজার ২৭৬ জন বাংলাদেশি নাগরিক নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছে। ভারত আমাদের ওপর পানি আগ্রাসন চালাচ্ছে। নেহেরু ডকট্রিন বাস্তবায়নের জন্য ভারত অবৈধভাবে আওয়ামী লীগকে ক্ষমতায় বসিয়েছে।

তারা বলেন, ভারতের আগ্রাসনের কারণে আজ বাংলাদেশ সার্বভৌমত্ব হারাতে বসেছে। মানুষের ভোটের অধিকার নেই। ভারত আমাদের দেশের জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়ে একটি ফ্যাসিবাদী স্বৈরাচারী সরকারকে ক্ষমতায় বসিয়েছে।

সেমিনারে সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্টার ইকতেদার আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। তিনি বলেন, সরকার ভারতকে যে ট্রানজিট দিয়েছে তাতে আমাদের লাভবান হওয়ার সুযোগ খুব কম। আর আমাদের দেশে সাগর অর্থনীতি নিয়ে পড়াশোনা ও গবেষণা কম হচ্ছে। যার সুযোগ অন্যরা নিচ্ছে।

নিরাপত্তা ও রাজনৈতিক বিশ্লেষক কর্নেল (অব.) মোহাম্মদ আবদুল হক পিএসসি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে তিনি বলেন, ছাত্র রাজনীতির নামে অপরাজনীতি চালু করে বাংলাদেশকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আইনের শাসনের নামে দেশের জনগণ আজ নিষ্পেষিত অবহেলিত লাঞ্ছিত। দেশে আজ আইনের শাসনের কোন জবাবদিহিতা নেই, জনগণের ভোটের অধিকার নেই। পাঠ্যবইয়ের প্রতিটি পৃষ্ঠায় বাংলাদেশের মানুষের ধর্ম ইতিহাস ঐতিহ্য সাংস্কৃতিক কৃষ্টি সবকিছু বাদ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, নেহেরু ডকট্রিন ভারত বাংলাদেশের মধ্য দিয়ে বাস্তবায়ন শুরু করেছে। উপমহাদেশে ভারত এককভাবে ভারত আধিপত্যবাদী শাসন কায়েম করতে চায়।

সেমিনারে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের মহাসচিব কাদের গণি চৌধুরী বলেন, সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের পরিবর্তে সামাজিক অনাচার শুরু হয়েছে। ভারতের সঙ্গে রেল চুক্তি বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের বিরুদ্ধে চুক্তি। ভারত গত ১২ বছরে সীমান্তে ১ হাজার ২৭৬ জন বাংলাদেশের নাগরিককে হত্যা করেছে। সেই ভারতকে আমরা বিশ্বাস করি কীভাবে? ভারত আমাদের দেশের জনগণের ভোটার অধিকার কেড়ে নিয়ে একটি ফ্যাসিবাদী স্বৈরাচারী সরকারকে ক্ষমতায় বসিয়েছে।

এতে আরও বক্তব্য দেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাবেক ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রব, দৈনিক নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জহুরুল আলম, গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় নেতা কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান, এম. মোজাহেরুল হক, মেজর (অব.) মোহাম্মদ ইমরান, মেজর (অব.) ব্যারিস্টার এম সারোয়ার হোসেন।

আমার বার্তা/এমই

দুর্নীতিতে বদলি-অবসর যথেষ্ট নয়, দৃষ্টান্তমূলক শাস্তি চায় টিআইবি

দুর্নীতির অভিযোগে প্রজাতন্ত্রের কর্মচারীদের বদলি, বরখাস্ত, বাধ্যতামূলক অবসরসহ কোনো বিভাগীয় ব্যবস্থাই যথেষ্ট নয়। প্রযোজ্য আইনি

জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রীর হাতে

নাগাসাকি পিস পার্কে শান্তি-স্মৃতিস্তম্ভ স্থাপন করায় জাপান সরকার বাংলাদেশকে অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট দিয়েছে। এটি প্রধানমন্ত্রী শেখ

শিশুদের যৌন নিপীড়ন : নেপালে ধর্মগুরুর ১০ বছরের কারাদণ্ড

শিশুদের যৌন নিপীড়নের অভিযোগে রাম বাহাদুর বামজোন নামের এক ধর্মগুরুকে ১০ বছর কারাবাসের সাজা দিয়েছেন

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগের প্রাধান্য

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের নেতৃত্বে দু'দেশের মধ্যে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

যেকোনো উপায়ে দুর্নীতি-অর্থপাচার বন্ধ করতে হবে: হাইকোর্ট

জিপিএ বাদ দিয়ে লেটার গ্রেডে এসএসসির মূল্যায়ন

ত্রিমুখী আন্দোলনে অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

পাহাড়ি ঢলে সড়ক তলিয়ে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক

রাখাইনে সংঘাত ও সেন্টমার্টিন পরিস্থিতি

সুপ্রিম কোর্টে ট্রাম্পের দায়মুক্তি ‘বিপজ্জনক নজির’

সাংবাদিকদের আইন নিয়ে লেখাপড়া করা উচিত: অ্যাটর্নি জেনারেল

গজারিয়ায় কাভার্ডভ্যান-ট্রাক-সিএনজির ত্রিমুখী সংঘর্ষে আহত ২

ভিটামিন সি’র ঘাটতি মেটায় যেসব খাবার

সাত দিনের ব্যবধানে বগুড়ায় ফের ট্রেনের বগি লাইনচ্যুত

খাগড়াছড়িতে পাহাড় ধসের ৪ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক

আত্মঘাতী গোলে হার বেলজিয়ামের, কোয়ার্টারে ফ্রান্স

বলিভিয়াকে হারিয়ে কোয়ার্টারে ব্রাজিলের অপেক্ষায় পানামা

বৃষ্টি ও পাহাড়ি ঢলে পানি বেড়ে বন্যায় আতঙ্কে নিম্নাঞ্চলের মানুষ

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

ফের উৎপাদনে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

ইমরান খানের গ্রেপ্তার বিধিবহির্ভূত, আন্তর্জাতিক আইনের লঙ্ঘন

দেশে ফিরেছেন ৪০ হাজার ১১৫ হাজি, মৃত্যু বেড়ে ৫৭

৫ হাজার টাকায় স্তন ক্যান্সার সার্জারি, সুযোগ মিলবে ৫০ জনের

কেনিয়ায় ব্যাপক সরকারবিরোধী আন্দোলন, নিহত ৩৯