ই-পেপার সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

স্বস্তি নেই মসলার বাজারে

ঈদ আগমনে নির্মম রসিকতায় মেতেছে বিক্রেতারা
রতন বালো
১২ জুন ২০২৪, ১২:৪৩

বছরে দুটি ঈদ আসে। একটি সেমাই, চিনির চাপ বাড়াতে অন্যটি মসলার বাজার গরম করতে।

সেই মসলার বাজারে এখন কোনো স্বস্তি নেই। যে হারে দাম বাড়ানো হয়েছে সেই হারে দাম কমেনি এমন অভিযোগ ক্রেতাদের। তাদের ভাষ্য দাম কমানোর নামে ক্রেতাদের সঙ্গে নির্মম রসিকতায় মেতেছে বিক্রেতারা। তারা মানুষের কষ্টকে বাড়িয়ে দিয়ে বলছে মসলার দাম কমেছে!

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। এই ঈদে মাংস খাওয়ার হিড়িক পড়বে। তাই মসলার বাজারে ক্রেতাদের ভিড়। তবে ক্রেতারা মোটেই সন্তুষ্ট নয় বাজার দর নিয়ে। তাদের অভিযোগ বিক্রেতারা সিন্ডিকেট করে মসলার দাম অনেকটাই নিয়ন্ত্রণের বাইরে নিয়ে গেছে।

কচুক্ষেত থেকে মসলা কিনতে আসা রাকিব হাসান বলেন, বাজারে মসলার দাম কমেছে এই বিশ^াসে পুরানো ঢাকার চকবাজারে এসেছেন মসলা কিনতে। কিন্তু এসেই তিনি হতাশ। জানালেন তার কষ্টের কথা।

রাকিব বলেন, প্রতিবছরই মসলা কিনতে হয়। বিশেষ করে কোরবানি আসলেই মসলার চাহিদা বাড়ে। কোরবানির মাংস রান্না করতে মসলার প্রয়োজন। শুনেছিলাম এবার নাকি চকবাজারে মসলার দাম কম। কিন্তু এসে হতাশ হলাম। বাজারে এসে দেখি কিছুই কম নাই। দাম আগের মতোই চড়া। এসবের মূলেই রয়েছে সিন্ডিকেটের দৌরাত্ম্য।

এদিকে এসে গেছে খুশির ঈদ। আর মাত্র ৬ দিন পরেই কোরবানি। শুরু হয়ে গেছে তোড়জোড়। কোরবানির ঈদে শপিংমল থেকে মশলার বাজারে বেশি ভিড় পড়ে যায়। প্রতিবছরের মতো এবারও চিরচেনা সেই দৃশ্য চোখে পড়ছে। কিন্তু বাজারের অবস্থা দেখে ক্রেতাদের ঈদের খুশি অনেকটা উধাও। তারা মলিন মুখে বিক্রেতাদের সঙ্গে দরদাম করছেন। তাদের তিক্ত বক্তব্য, সিন্ডিকেটসহ নানা কারণে মসলার দাম এখনো নাগালের বাইরে।

যদিও ক্রেতাদের এই অভিযোগ মানতে নারাজ বিক্রেতারা। তারা আগের মতো রেকর্ড বাজাচ্ছেন। বলছেন, প্রতিটি মসলার দাম কমেছে। এই কমার কারণে ঈদকে কেন্দ্র করে প্রতিদিনই বেচাকেনা বাড়ছে। আগামী দুই-তিনদিনে এই বিক্রি কয়েকগুণ বাড়বে এমনটিই তাদের প্রত্যাশা।

এখন দেখে আসা যাক কেমন মসলার বাজার: গতকাল মঙ্গলবার পুরান ঢাকার চকবাজারের মৌলভীবাজারের মসলার পট্টিসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে যা জানা গেছে তাতে ক্রেতাদের জন্য কোনো সুসংবাদ নেই। যদিও ঘটা করে মসলার দাম কমানোর কথা বলছেন বিক্রেতারা। কিন্তু বাস্তবতা ভিন্ন। ২৬০ টাকা কেজির ধনিয়া দাম কমে ১৮০ টাকা, ১৪০ টাকা কেজির সরিষা দাম কমে ১০০ টাকা, ৮০০ টাকা কেজি দরের কিসমিস কেজি প্রতি প্রায় ২০০ টাকা কমে ৬০০ থেকে ৬২০ টাকায় বিক্রি হচ্ছে। ২ হাজার ৬০০ টাকা কেজির গোল্ডেন এলাচ কেজি প্রতি ২ হাজার ৮০০ টাকা, ২ হাজার ৬০০ টাকা কেজি দরের বড় এলাচ কেজি প্রতি ২০০ টাকা বেড়ে ২ হাজার ৮০০ টাকা, গোলমরিচ ১ হাজার ১০০ টাকায় বিক্রি হলেও এখন দাম কমে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে ভারতীয় জিরা প্রতি কেজি ৮০০ টাকায় বিক্রি হলেও কেজি প্রতি ১০০ টাকা কমে এখন ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। কেজি প্রতি ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে শাহী জিরা। আর ৪০০ টাকা কেজিতে বিক্রি হওয়া মিষ্টি জিরার দাম কমে এখন প্রতি কেজি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে পাঁচফোড়ন ২২০ টাকা কেজিতে বিক্রি হলেও ঈদকে সামনে রেখে কেজি প্রতি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া ৪০০ টাকার কেজির রাঁধুনি কেজি প্রতি ২০০ টাকা বেড়ে এখন ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। মেথি ১৬০ টাকা কেজি, চিনাবাদাম ১৬০ টাকা কেজি, কাজু বাদাম ১ হাজার ৩০০ টাকা কেজি, পেস্তা বাদাম ৩ হাজার ৬০০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন দাম কমে ২ হাজার ৮০০ টাকায় পাওয়া যাচ্ছে। ত্রিফলা ১৬০ টাকা কেজি, জয়ফল ১ হাজার ৩০০ টাকা কেজিতে বিক্রি হলেও দাম কমে এখন ১ হাজার টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। তেজপাতা ১২০ টাকা কেজি, সাদা গোলমরিচ ১ হাজার ৪০০ টাকা কেজিতে বিক্রি হলেও দাম কমে এখন ১ হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ২ হাজার টাকা কেজিতে বিক্রি হওয়া লবঙ্গ কেজি প্রতি ৫০০ টাকা কমে এখন ১ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। ৪ হাজার টাকা কেজিতে বিক্রি হওয়া জয়ত্রি কেজি প্রতি ৮০০ টাকা কমে ৩ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। ১ হাজার ৮০০ টাকার পোস্তদানা কেজি প্রতি ২০০ টাকা বেড়ে ২ হাজার টাকা, ৬০০ টাকা কেজির আলুবোখারা দাম কমে ৪৭০ টাকা, ৬০০ টাকা কেজির দারুচিনির দাম কমে ৫০০ টাকা, ২৮০ টাকা কেজির খোলা হলুদের গুঁড়া ৩৬০ টাকা, ৪০০ টাকা কেজি খোলা মরিচের গুঁড়া ৫০০ টাকা এবং ৩ হাজার ৬০০ টাকা কেজির কালো এলাচ দাম কমে ২৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মৌলভীবাজারের ঢাকা স্টোরের একজন মসলা বিক্রেতা মো. আশরাফ দাবি করেন, ঈদুল আজহায় সবাই যেহেতু কোরবানি করে, সেহেতু মসলার চাহিদা বেশি থাকে। তবে চাহিদা থাকলেও মসলার দাম বাড়েনি। দারুচিনি, এলাচ, লবঙ্গসহ সব মসলার দামই এখন কমেছে।

তিনি বলেন, এরই মধ্যে ক্রেতারা মসলা কেনা শুরু করেছেন। তবে ঈদের দুইদিন থেকে তিনদিন আগে প্রচুর মসলা বিক্রি হবে।

আলী আজম নামের একজন মসলা বিক্রেতা বলেন, মসলার দাম কমলেও ক্রেতাদের সন্তুষ্টি দেখি না। সব মসলায় নাকি দাম। আমাদের হাতে তো দাম কমানোর উপায় নেই।

মসলা কিনতে আসা ফজলে বারী জানান, ঈদে গরু কোরবানি দেব। তাই মসলার প্রয়োজন। কিন্তু মসলার বাজারে দেখি সবকিছুরই দাম। আগে যে হারে দাম বাড়ানো হয়েছে। বর্তমানে তার অর্ধেকও দাম কমেনি। এভাবেই ক্রেতাদের প্রতারিত করে চলেছে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য মসলার বাজার মৌলভীবাজার মসলা পট্টি।

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে পণ্যের দাম বাড়ার কথা না থাকলেও, অযৌক্তিকভাবে বাজারে কারসাজি করে কিছু পণ্যের দাম বাড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান।

সম্প্রতি রাজধানীর পুরান ঢাকায় ঈদুল আজহা সামনে রেখে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে ঢাকাস্থ মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

ভোক্তার ডিজি বলেন, অযৌক্তিকভাবে কিছু পণ্যের দাম বাড়ানো হচ্ছে। বিগত রোজায় দেখা গেছে, কিছু পণ্যের চাহিদাকে পুঁজি করে বাজার অস্থির করে রাখা হয়েছিল। তেমনিভাবে কোরবানি এলেই গরম মসলার দাম বাড়ে। গত এক মাসে গরম মসলার দাম বেড়েছে ৭০ শতাংশ। এভাবে দাম বাড়ার কথা না। তাহলে নিশ্চয়ই বাজারে কোন কারসাজি হচ্ছে! মানুষের এ নিয়ে অনেক অভিযোগ আছে।

তিনি আরও বলেন, বাজারে কিছু পণ্যের দ্রব্যমূল্য বাড়ার কিছু যৌক্তিক কারণ আছে। ডলারের দাম বৃদ্ধি, ডলার সংকট, জ্বালানির দাম বৃদ্ধি ও এলসির সমস্যার মতো কিছু কারণ আছে। এসব সমস্যা অস্বীকার করার সুযোগ নেই। তা ছাড়া সব ব্যবসায়ী খারাপ না। কতিপয় ব্যবসায়ীর জন্য সবার বদনাম হয়। ব্যবসায়ীদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয় বলেও উল্লেখ করেন তিনি।

আমার বার্তা/জেএইচ

আন্দোলনের ইস্যুতে এক ঢিলে দুই পাখি শিকার করতে চায় বিএনপি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাত থেকে বিএনপিকে মুক্ত করার জন্যই তাকে

মতিউর কন্যা ইপ্সিতার সম্পদ ও বিনিয়োগকৃত অর্থের উৎস কী

মেকআপ আর্টিস্ট হিসাবে পরিচয় দেয়া ৩২ বছর বয়সী তরুণী ফারজানা রহমান ইপ্সিতা। প্রশ্ন হচ্ছে, অল্প

গরমে বিপর্যস্ত জনজীবন, সারাদেশে লোডশেডিং

গরমে বিদ্যুতের চাহিদা বেড়েছে। কিন্তু সে অনুযায়ী উৎপাদন না বাড়ায় বেড়েছে লোডশেডিং। বিদ্যুৎ বিভাগকে প্রতিদিন

দেশ ত্যাগের পরে এলো নিষেধাজ্ঞা

* মতিউরকে পালাতে সহযোগিতা করে প্রভাবশালী সিন্ডিকেট * প্রতিবারই অনুসন্ধান চলা অবস্থায় শেষ হয় কার্যক্রম, দেয়া
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নারায়ণগঞ্জে তেলবাহী ট্রলারের আগুনে দগ্ধ আরও একজন নিহত

স্বর্ণের দাম ভরিতে কমলো ১০৭৩ টাকা

বাংলাদেশ সৃষ্টিতে ঢাবির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

আমদানি বিল পরিশোধে সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের সম্পদ নিলামে বিক্রি করা দরকার: মোমেন

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে

অনির্দিষ্টকালের জন্য ঢাবির সব পরীক্ষা স্থগিত

বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে ‌সুন্দরবনের মধু

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের নিশ্চয়তা দিলেন বাইডেন

সাংবাদিকদের নিয়ে মতিউরের স্ত্রীর বক্তব্যে ডিইউজের উদ্বেগ

প্রথম দিনেই অনুপস্থিত ১০ হাজার এইচএসসি পরীক্ষার্থী

বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিত-কোহলির পথ ধরে অবসরে জাদেজা

১০ সমঝোতা চুক্তি ভারতের গোলামির নবতর সংস্করণ: বিএনপি

আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত

দুর্নীতির অভিযোগ ওঠায় এনবিআরের সচিব ফয়সালকে বদলি

সব বিভাগে তিন দিন ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা

স্ত্রীর সাথে ঝগড়া করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা স্বামীর

মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি

অক্টোবরের মধ্যে বিমানবন্দরসহ চার এলাকায় ৫জি চালুর নির্দেশ