ই-পেপার বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় ই-পাসপোর্ট সেবা উদ্বোধন

অনলাইন ডেস্ক:
১৮ এপ্রিল ২০২৪, ১৯:০৯
আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ১৯:১৬
কুয়ালালামপুরের সাউথগেট কমার্শিয়াল সেন্টারে ই-পাসপোর্ট সেবা উদ্বোধন।

মালয়েশিয়ায় ই -পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানী কুয়ালালামপুরের সাউথগেট কমার্শিয়াল সেন্টারে এ সেবা উদ্বোধন করা হয়।

স্থানীয় আউটসোর্সিং প্রতিষ্ঠানের অফিসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেবা কার্যক্রম উদ্বোধন করেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান।

আবদুল্লাহ আল মাসুদ প্রবাসী বাংলাদেশিদের অভিনন্দন জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে ২০২০ সালে প্রথম ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়। এ পাসপোর্টে রয়েছে ৩৮ ধরনের নিরাপত্তা কোড। এখন পর্যন্ত এক কোটি ত্রিশ লাখ ই-পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় মালয়েশিয়ায় ই-পাসপোর্ট চালু করা হলো।

তিনি আশা প্রকাশ করে বলেন, মালয়েশিয়াতে বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট সেবার মান বিশ্বের উন্নত দেশগুলোর ন্যায় স্মার্ট ও দ্রুততর হবে এবং এক্ষেত্রে পাসপোর্ট সেবায় গুণগত পরিবর্তন আসবে। এ পাসপোর্টের মাধ্যমে উন্নত দেশের নাগরিকদের মতো বাংলাদেশিরাও শিগগিরই নিজে স্ক্যান করে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এতে বাংলাদেশের পাসপোর্টের মর্যাদা আরও বৃদ্ধি পাবে এবং বাংলাদেশ স্মার্ট বাংলাদেশ হওয়ার পথে আরও একধাপ এগিয়ে যাবে।

এ সময় হাই কমিশনার মালয়েশিয়ার প্রবাসীদের অভিনন্দন জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশে ‘ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ প্রকল্প’-এর ওপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। মালয়েশিয়ায় ই-পাসপোর্ট কার্যক্রম চালু করায় মালয়েশিয়ার প্রবাসী বাংলাদেশিরা গভীর সন্তোষ প্রকাশ করেন।

হাইকমিশনের কাউন্সেলর (ভিসা ও পাসপোর্ট) মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক (প্রকল্প) ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ নুরুস ছালাম, পিএসসি। এ ছাড়াও হাইকমিশনের মিনিস্টার ও ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টর লেফটেনেন্ট কর্নেল মোহাম্মদ ফয়সাল, পিএসসি, ডিভিশনাল পাসপোর্ট এবং ভিসা অফিস, চট্টগ্রামের পরিচালক মো. সাইদুল ইসলাম, এক্সপাট সার্ভিসেসের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস আহমেদ, এনবিএল মানি ট্রান্সফার, মালয়েশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা, সিবিএল মানি ট্রান্সফার এসডিএন বিএইচডির প্রধান নির্বাহী কর্মকর্তা, অগ্রণী রেমিট্যান্স হাউস এসডিএন বিএইচডির প্রধান নির্বাহী কর্মকর্তা, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মালয়েশিয়া কান্ট্রি ম্যানেজারসহ মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী কমিউনিটির নেতারা, হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আমার বার্তা প্রবাস বিভাগে লিখুন আপনিও। প্রবাসে বাংলাদেশি কমিউনিটির নানা আয়োজন, ঘটনা-দুর্ঘটনা, প্রবাসীদের সুযোগ-সুবিধা, সমস্যা-সম্ভাবনা, সাফল্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের খবর, ছবি ও ভিডিও আমাদের পাঠাতে পারেন [email protected] মেইলে।

আমার বার্তা/এমই

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে হত্যায় বন্দুকধারী গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে দুর্বৃত্তের বন্দুকের গুলিতে দুই বাংলাদেশি হত্যায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করেছে

মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেপ্তার

মালয়েশিয়ার জোহর রাজ্যে অভিযান চালিয়ে ১৩২ বাংলাদেশিসহ ২০৬ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। গ্রেপ্তারকৃতদের

নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) দুপুরে বাফেলোর

প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জমি কিনে হয়রানির শিকার এক প্রবাসী নারী।

ঐতিহ্যবাহী পাবনা প্রেসক্লাবের ৬৪ বছরে পদার্পন উপলক্ষে শুভেচ্ছা বিনিময় ও মিষ্টি মুখের আয়োজন

আবারও হাসপাতালে খালেদা জিয়া

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে কাল

প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

অনেক ত্যাগ স্বীকার করেছি, আরও করতে হবে: মির্জা ফখরুল

আবারও হাসপাতালে খালেদা জিয়া

কলম্বিয়া ইউনিভার্সিটিতে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা আটক

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, মানছে না শিক্ষার্থীরা

বিএনপির ভাঙ্গন আমরা চাই না: কাদের

আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপির

বৃহস্পতিবার স্কুল-কলেজ খোলা না বন্ধ, তা নিয়ে বিভ্রান্তি!

শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা

আরও ৬ দেশে ছড়িয়ে পড়ল ইসরায়েলবিরোধী বিক্ষোভ

তীব্র গরম উপক্ষা করে নয়াপল্টনে বিএনপির সমাবেশ

নিজ এলাকায় মোবাইল খোয়ালেন মন্ত্রী

ভারতে নির্বাচন ঘিরে হিন্দু-মুসলিম উত্তেজনা বাড়ছে

ন্যায্য অধিকারের দাবিতে রাজপথে শ্রমিকরা

চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৮ ডিগ্রি

আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা, টার্গেট নিঃসঙ্গ নারীরা