ই-পেপার মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আওয়ামীপন্থি শিক্ষকদের মুক্ত সংলাপ বর্জন চবি শিক্ষার্থীদের

চবি প্রতিবেদক:
০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৭

'কেমন শিক্ষা ব্যবস্থা চাই, কেমন বিশ্ববিদ্যালয় চাই?’—শিরোনামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আওয়ামীপন্থি শিক্ষকদের কর্তৃক আয়োজিত 'মুক্ত সংলাপ' বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৪টায় চট্টগ্রামের কাজীর দেউরীতে মুক্ত সংলাপটি অনুষ্ঠিত হবে। তবে এতে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করবেন না।

মুক্ত সংলাপে অতিথি হিসেবে থাকা তিনজনই আওয়ামীপন্থি পরিচিত মুখ। ইস্ট ডেল্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দর, চবির অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. মইনুলের ইসলাম এবং আওয়ামী আমলে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক আবুল মোমেন।

এর মধ্যে ড. মইনুলের ইসলাম সম্পর্কে ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। যেখানে শিক্ষার্থীরা বলছেন, অধ্যাপক মঈনুল চবির আওয়ামীপন্থি হলুদ দলের আহ্বায়ক ছিলেন। বিশ্ববিদ্যালয়ে কট্টর আওয়ামীপন্থি শিক্ষক হিসেবেও তার পরিচিতি আছে। আওয়ামীপন্থি শিক্ষক হিসেবে হয়েছেন ইউজিসির অধ্যাপকও। এখনো তিনি আওয়ামী মনোনীত সিলেকশন বোর্ডের সদস্য। তিনি শেখ হাসিনা সরকারের নিয়োগকৃত বিআইবিএমের ডিরেক্টর জেনারেলও ছিলেন। এ ছাড়া হলুদ দলের হয়ে সমাজবিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হয়েছিলেন। ছিলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় ও শিক্ষাব্যবস্থা কেমন হবে—এ নিয়ে একটা মুক্ত সংলাপের আহ্বান করেছে আওয়ামী লীগের দালালেরা। আমরাও চাই, মুক্ত সংলাপ হোক। বিশ্ববিদ্যালয় কেমন হবে, শিক্ষাব্যবস্থা কেমন হবে, আগামীর বাংলাদেশ কেমন হবে—এ নিয়ে সেমিনার হোক এবং সেখানে শিক্ষক-শিক্ষার্থীসহ সব ধরনের পেশাজীবীদের অংশগ্রহণ থাকুক। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের একজন আওয়ামী লীগের দোসর শিক্ষক নগরীর কাজির দেউড়িতে একটা মুক্ত সংলাপের আয়োজন করতে পারে না।

তিনি আরও বলেন, নতুন বাংলাদেশে আমরা স্বাধীনভাবে আমাদের মতামত ও চিন্তাধারা প্রকাশ করতে পারছি এবং আগামীর বাংলাদেশ কেমন হবে সেসব নিয়ে আলোচনা করতে পারছি। যারা এ আন্দোলনের ফ্রন্টলাইনে ছিল ও নেতৃত্ব দিয়েছেন তাদেরকে না জানিয়ে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের না জানিয়ে এরকম সংলাপ আশা করতে পারি না। এটা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মইনুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগের হলুদ দলের আহ্বায়ক ছিলেন, শিক্ষক সমিতির সভাপতি-সেক্রেটারি ছিলেন এবং ফ্যাসিস্ট হাসিনা কর্তৃক নিয়োগকৃত বিআইবিডিএমের ডিরেক্টর জেনারেল ছিলেন। এখন পর্যন্ত আওয়ামী মনোনীত সিলেকশন বোর্ডের সদস্য আছেন, আওয়ামী মনোনীত ইউজিসি অধ্যাপক।

আমার বার্তা/এমই

দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় ঢাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন জবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত আন্তবিশ্ববিদ্যালয় দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি

ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ না হলে ক্লাসে ফিরবেন না শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. আবু বোরহান মোহাম্মদ বদরুজ্জামান। তিনি

আহ্ছানউল্লার নতুন ভিসি হলেন প্রফেসর ড. মো. আশরাফুল হক

বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনে ও বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও ঢাকা আহ্ছানিয়া মিশনের ভারপ্রাপ্ত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রতিবেশী দেশে ইলিশ ও সার চোরাচালানের ঝুঁকি রয়েছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

ট্রাফিক সমস্যার সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

হাসিনার সুবিধাভোগী ও সহযোগী ছদ্মবেশে গনঅভ্যুত্থানের স্প্রিট ধ্বংস করার জন্য ষড়যন্ত্র করছে-শিমুল বিশ্বাস

সাধারণ মানুষের ওপর মারণাস্ত্র ব্যবহার বন্ধ করতে হবে: ফাওজুল

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

নওগাঁয় নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

উপদেষ্টাদের কারও সম্পদ একটুও বাড়বে না: ধর্ম উপদেষ্টা

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

ঋণ দিতে বিশ্বব্যাংক চারটি শর্ত বেঁধে দিয়েছে বাংলাদেশকে

ফাইয়াজের জন্মদিনে মুনাম্মার আবেগঘন চিঠি

ভারতের দখলে থাকা ২০০ একর জমি ফেরত পেতে যাচ্ছে বাংলাদেশ

বিদেশে চলে যাওয়ার খবর গুজব: আসিফ নজরুল

১ বছর নয়, শিগগিরই খুলবে মিরপুর-১০ মেট্রো স্টেশন

একটি মহল অন্তর্বর্তী সরকারকে অনির্দিষ্টকাল ক্ষমতায় রাখতে চায়

তিতাস গ্যাসের পরিচালক হলেন মতিউর রহমান চৌধুরী

বেঁধে দেওয়া দামে মিলছে না ডিম-ব্রয়লার মুরগি

৩৪৮ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারি আটক

১৪ বছরে সরকারি চাকরিতে ক্ষতিগ্রস্তদের সুযোগ-সুবিধা নিশ্চিতে কমিটি

ঈদে মিলাদুন্নবীর জশনে জুলুসমুখী জনতার ঢল

যাত্রী সংকটে ভারতগামী ফ্লাইট বন্ধ করল নভোএয়ার