ই-পেপার রবিবার, ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

জুনিয়র ইনস্ট্রাক্টর পদে নিয়োগ সম্পন্নের দাবি ডিপ্লোমা প্রকৌশলীদের

অনলাইন ডেস্ক:
২৫ জুন ২০২৪, ১৩:৪২

পলিটেকনিক ইনস্টিটিউট, মনোটেকনিক ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ব্যাপক শিক্ষক সংকট নিরসনে জুনিয়র ইনস্ট্রাক্টর পদে নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীরা।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্নকরণে উদ্যোগ গ্রহণের জন্যও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তারা।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীদের সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশ বক্তারা বলেন, ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইন্সট্রাক্টর গং কর্তৃক রিট পিটিশনের প্রেক্ষিতে হাইকোর্ট মামলায় রুল ইস্যু না করে বাদীদের দায়ের করা আবেদন (এনেক্স-আই) ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আদেশ প্রদান করেন। এ প্রেক্ষিতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রতিষ্ঠানের ক্যাডার বহির্ভূত গেজেটেড ও নন গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইনস্ট্রাক্টর (সপ/টিআর) পদ হতে ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে পদোন্নতির সুযোগ নেই বলে আবেদনটি নিষ্পত্তি করেন।

তা সত্ত্বেও ক্রাফট ইন্সট্রাক্টরগং হাইকোর্ট বিভাগে পুনরায় রিট পিটিশন দায়ের করলে হাইকোর্ট জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে নিয়োগ প্রক্রিয়ার ওপর ৬ মাসের স্থগিত আদেশ প্রদান করেন। ফলে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের অধীনে প্রার্থীরা লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করে চূড়ান্ত ফলাফলের অপেক্ষা থাকা সত্ত্বেও জটিলতা দেখা দিয়েছে। পুনরায় ক্রাফট ইনস্ট্রাক্টর রিট পিটিশন দায়েরের প্রেক্ষিতে আদালতের স্থগিতাদেশের ফলে নিয়োগ প্রক্রিয়ায় অনাকাঙ্ক্ষিত প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। যা পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক স্বল্পতা নিরসন প্রক্রিয়ায় সরকারের উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

বক্তারা আরও বলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের প্রতিষ্ঠানের ক্যাডার বহির্ভূত গেজেটেড ও নন গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয় পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেলের দপ্তরে যোগাযোগপূর্বক জরুরিভিত্তিতে আদালত আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার পদক্ষেপ নেওয়ার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়। অন্যথায়, নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীগণ বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নিয়ে রাজপথে নামতে বাধ্য হবে।

বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি জি এম আক্তার হোসেনের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আইডিইবির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো.ইদরীস আলী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মুন্তাসীর হাফিজসহ অনেকে।

আমার বার্তা/জেএইচ

কেবল কোটা সংস্কার করলেই ফয়সালা হবে না: সমন্বয়ক নাহিদ

‘কেবল কোটা সংস্কার করলেই ফয়সালা হবে না’ বলে মন্তব্য করেছেন সরকারি চাকরিতে সবধরনের কোটাপদ্ধতির যৌক্তিক

বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ কানাডার

বাংলাদেশ ভ্রমণে নিজ নাগরিকদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে কানাডা। দেশটির সরকারি ওয়েবসাইটে বৃহস্পতিবার (১৮ জুলাই)

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে বেড়ে নিহত ১২

রাজধানীসহ সারা দেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ছাত্রলীগের-যুবলীগের সংঘর্ষে

দুর্যোগ ব্যবস্থাপনা ও সেতু ভবনে আন্দোলনকারীদের আগুন

কোটা আন্দোলনকারীদের ‘শাটডাউন’ ঘিরে রাজধানীর মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ভবন ও বানানীর সেতু ভবনে আগুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেবল কোটা সংস্কার করলেই ফয়সালা হবে না: সমন্বয়ক নাহিদ

চট্টগ্রামে পুলিশ বক্সে আগুন, অস্ত্র হাতে ৩ যুবকের গুলিবর্ষণ

বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ কানাডার

নতুন মুদ্রানীতি ঘোষণা, বাড়ানো হয়নি নীতি সুদহার

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে বেড়ে নিহত ১২

সাড়ে ৩ ঘণ্টা ধরে বিটিভি ভবনে জ্বলছে আগুন

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রোববার

যাত্রাবাড়ীতে পুলিশের গুলিতে রিকশাচালক নিহত

দুর্যোগ ব্যবস্থাপনা ও সেতু ভবনে আন্দোলনকারীদের আগুন

নরসিংদীতে কোটা আন্দোলনে সংঘর্ষে স্কুল শিক্ষার্থী নিহত

যারা পুলিশের গায়ে হাত দিচ্ছে তাদের ছাড় নয়: ডিবিপ্রধান

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজ শিক্ষার্থী ফারহান নিহত

নিরাপত্তার স্বার্থে মেট্রোরেল চলাচল বন্ধ

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে নিহত ১১

কোটা নিয়ে আপিল শুনানির জন্য রোববার আবেদন করা হবে

এইচএসসির তিন পরীক্ষা স্থগিত

বেধড়ক মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

লাশের ওপর দিয়ে আলোচনা নয় সরকারকে শিক্ষার্থীরা